এমপিওভুক্ত হচ্ছেন নতুন স্কুল-কলেজের ৩ হাজার ৬২৬ শিক্ষক

রুম্মান তূর্য |

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের ৩ হাজার ৬২৬ জন শিক্ষক কর্মচারীকে এমপিওভুক্ত ও স্তর পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদের মধ্যে স্কুলের ২ হাজার ১৬৮ জন এবং কলেজের ১ হাজার ৪৫৮ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন। শনিবার (১৬ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এমপিও কমিটির সভায় এসব শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

বৈঠকে অংশ নেয়া একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে জানান, এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত স্কুল-কলেজের ৩ হাজার ৬২৬ জন শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্ত ও স্তর পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদের মধ্যে নতুন এমপিওভুক্ত স্কুলের শিক্ষক-কর্মচারী আছেন ২ হাজার ১৬৮জন। আর কলেজের ১ হাজার ৪৫৮ জন শিক্ষক-কর্মচারী আছেন।

জানা গেছে, নতুন এমপিওভুক্ত হওয়া স্কুলের ২ হাজার ১৬৮জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে বরিশাল অঞ্চলের ১৩৩ জন, চট্টগ্রাম অঞ্চলের ২৩১ জন, কুমিল্লা অঞ্চলের ১৬৫ জন, ঢাকা অঞ্চলের ৫১৩ জন, খুলনা ৪৪৫ অঞ্চলের জন, ময়মনসিংহ অঞ্চলের ১৪৭ জন, রাজশাহী অঞ্চলের ২৯০ জন, রংপুর অঞ্চলের ৯২ জন এবং সিলেট অঞ্চলের ১৫২ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

নতুন এমপিও পাওয়া কলেজের ১ হাজার ৪৫৮ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে বরিশাল অঞ্চলের ৩২৬ জন, চট্টগ্রাম অঞ্চলের ৬৭ জন, কুমিল্লা অঞ্চলের ১১১ জন, ঢাকা অঞ্চলের ১০৫ জন, খুলনা অঞ্চলের ২৮৫ জন, ময়মনসিংহ অঞ্চলের ২৬৮ জন, রাজশাহী অঞ্চলের ১৫ জন, রংপুর অঞ্চলের ১২৮ জন এবং সিলেট অঞ্চলের ১৫৩ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

কর্মকর্তারা শিক্ষাডটকমকে জানান, আসছে ঈদুল ফিতরের আগেই গত বছরের জুলাই থেকে দুটি ঈদ উৎসব ভাতা, বৈশাখী ভাতা ও এপ্রিল মাস পর্যন্ত বেতন পাচ্ছেন নতুন এমপিওভুক্ত শিক্ষকরা। শিক্ষা মন্ত্রণালয়ের পূর্ব ঘোষণা অনুযায়ী গত বছরের ১ জুলাই থেকে এরিয়ারসহ পাচ্ছেন শিক্ষক-কর্মচারীরা। গত বছরের আগস্টে ঈদুল আযহার উৎসব বোনাসটি বকেয়া পাবেন তারা। আর গত মাসে পুরনো এমপিওভুক্ত শিক্ষকরা যেভাবে বৈশাখী ভাতা পেয়েছেন তেমনি নতুন এমপিওভুক্ত শিক্ষকরা পাবেন। এটি তারা বকেয়া হিসেবে পাবেন।  এর সাথে যুক্ত হচ্ছে আগামী ২৫ মে অনুষ্ঠিতব্য ঈদুল ফিতরের ভাতা। ঈদের আগেই তাদের জন্য চেক ছাড় করা হবে। 

সূত্রমতে, ইএমআইএস সেলের সার্ভার জটিলতার কারণে অনেক শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির আবেদন করতে পারেননি। তাই, ফের বাদপড়া শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির আবেদন করার সুযোগ দেয়া হয়েছে। নতুন সূচি অনুসারে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলগুলোর শিক্ষকদের এমপিও আবেদন শুরু হবে ২২ মে থেকে। ৩১ মে পর্যন্ত নতুন এমপিওভুক্ত  স্কুলের শিক্ষকরা আবেদন করতে পারবেন। ৪ জুনের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এমপিওর আবেদনগুলো নিষ্পত্তি কত বলা হয়েছে। ৮ জুনের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাদের আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়েছে। ১৫ জুনের মধ্যে এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালকদের।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033988952636719