এমপিওভুক্তির আবেদন প্রক্রিয়াকরণের সময় বাড়ছে

নিজস্ব প্রতিবেদক |
কাল বুধবার নাগাদ আাগুনে পোড়া ইএমআইএস সেল পুণরায় সচল হওয়ার আশাবাদ ব্যক্ত করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো: মাহাবুবুর রহমান বলেছেন, আবেদন প্রক্রিয়াকরণের জন্য অবশ্যই সময় বৃদ্ধি করা হবে। তবে, কদিন বাড়ানো হবে তা জানতে আরো দুএকদিন অপেক্ষা করতে হবে। মঙ্গলবার (১৫ মে) সন্ধ্যায় দৈনিকশিক্ষার এক প্রশ্নের জবাবে মহাপরিচালক এ তথ্য দেন। 
 
তিনি আরো বলেন, ইএমআইএস সেলকে ঢেলে  সাজানো হবে। যেমনভাবে চলছে এমন চলতে পারে না, চলা উচিত নয়।  
   
শিক্ষা ভবনের ২য় ব্লকে অবস্থিত এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (ইএমআইএস) সেলে আগুন লাগায় এমপিওভুক্তির সফটওয়্যার বিকল হয়েছে। ফলে মাঠ পর্যায় থেকে এমপিওর আবেদন প্রক্রিয়াকরণ বন্ধ রয়েছে। আজ ১৫ মে আবেদন প্রক্রিয়াকরণের শেষ দিন। অথচ অনলাইনে প্রক্রিয়াকরণের জন্য এমপিওর সফটওয়্যারটি কাজ করছে না। ফলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও জেলা শিক্ষা কর্মকর্তারা এমপিওর আবেদন প্রক্রিয়াকরণ করতে পারছেন না। 
 
এদিকে, এমপিওভুক্ত হতে না পারার আশংকায় দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষক ও কর্মকর্তারা দৈনিকশিক্ষাকে তাদের উদ্বেগের কথা জানিয়েছেন। তারা অতিদ্রুত সফটওয়্যারটির মেরামত ও এমপিও প্রক্রিয়াকরণের সময় বৃদ্ধির দাবি জানিয়েছেন। ক্ষুব্ধ শিক্ষকরা মনে করছেন, শিক্ষা প্রশাসনের সর্বত্র বি সি এস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তারা দখল করে থাকায় বেসরকারি শিক্ষকদের বেতন-ভাতার মতো মৌলিক বিষয়াদিও অবহেলিত থাকছে দিনের পর দিন।
 
জানা যায়, শিক্ষা ভবনের ২য় ব্লকের পাঁচ তলায় এমপিও প্রক্রিয়াকরণ ও তথ্য ভাণ্ডারে আগুনের ঘটনা তদন্তে গত ৯ এপ্রিল  ৫ সদস্য বিশিষ্ট  তদন্ত কমিটি গঠন করা হয়। অধ্যাপক মোহাম্মদ শামছুল হুদাকে প্রধান করে গঠিত এ কমিটির অপর সদস্যরা হলেন অধিদপ্তরের উপপরিচালক এ কে এম মোস্তফা কামাল, উপ পরিচালক খুরশীদ আলম, সহকারি পরিচালক (প্রকৌশল) মোঃ আঃ খালেক ও সেসিপের সহকারি পরিচালক মোঃ আমিনুল ইসলাম।  তারা সবাই বি সি এস শিক্ষা ক্যাডারভুক্ত।
     
উল্লেখ্য, গত ৯ এপ্রিল বুধবার সকালে অথবা ৮ এপ্রিল গভীর রাতের যেকোনো সময় ইএমআইএস সেলে আগুনের ঘটনা ঘটে। এতে  ক্ষতিগ্রস্থ হয় বিপুল পরিমাণ এমপিওভুক্তির নথিপত্র, এসি, একাধিক কম্পিউটার ও সার্ভারের যাবতীয় তথ্য। প্রায় পাঁচ লাখ বেসরকারি শিক্ষক-কর্মচারীর সরকারি বেতন-ভাতার সরকারি অংশ (এমপিও) বিতরণ ও যাবতীয় তথ্য সংরক্ষণ করার একমাত্র তথ্য ভান্ডার ইএমআইএস সেল। প্রতিমাসে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারিদের এমপিও আদেশের কপি ছেপে তা ব্যাংকে পাঠানো হয় এই সেল থেকেই।

পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0076658725738525