এমপিওর দাবিতে রাতেও রাস্তায় শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

পুলিশের প্রবল আপত্তির মুখে রাতেও কদম ফোয়ারার সামনের রাস্তার উপর অবস্থান করছেন নন এমপিও শিক্ষকরা। প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত তারা রাজপথে অবস্থান করবেন বলে জানিয়েছেন। বৃহস্পতিবার (২১ মার্চ) রাত সাড়ে আটটা পর্যন্ত নিজেদের অবস্থান ধরে রেখেছেন আন্দোলনরত শিক্ষকরা। 

এর আগে সকালে পুলিশের বাধায় কদম ফোয়ারার সামনে থেমে গেছে এমপিওর দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশে শিক্ষকদের পদযাত্রা। বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করলে পুলিশ বাধা দেয়। বাধা পেয়ে রাস্তার ওপর অবস্থান নেন হাজার হাজার শিক্ষক। প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ না হওয়া পর্যন্ত প্রেসক্লাবের সামনেই অবস্থান করবেন বলে জানিয়েছেন তারা। শিক্ষকদের আশা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করতে পারলেই তাদের দাবি আদায় হবে।

রাতেও শিক্ষকরা এমপিও চাই, দিতে হবে, এমপিও ছাড়া বাড়ি ফিরে যাব না স্লোগান দিচ্ছেন। পুলিশ মাইক কেড়ে নিলেও হ্যান্ড মাইকে চলছে স্লোগান।  

গত বুধবার থেকে এমপিওর দাবিতে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা।

ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করার জন্য আমরা দীর্ঘদিন ধরে আবেদন করে আসছি। প্রধানমন্ত্রী এর আগে আমাদের আশ্বস্ত করেন। এরপরও দেড় বছর অতিক্রম হয়েছে। উচ্চমহলে বিভিন্ন সময় আমরা যোগাযোগ করেছি। কিন্তু তাদের একই কথা, আমাদের কিছু করার নেই। তাই আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের লক্ষ্যে এক মাস আগে এই পদযাত্রা কর্মসূচি দেই, যেটি বুধবার হওয়ার কথা ছিল। কিন্তু শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের কারণে পুলিশ কর্মকর্তাদের অনুরোধে বুধবার আমরা সেটি স্থগিত করে বৃহস্পতিবার দেই। তারই ধারাবাহিকতায় সকালে শান্তিপূর্ণভাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে পদযাত্রা করি। কিন্তু পুলিশ আমাদের এখানে (কদমফুল ফোয়ারা মোড়) আটকে দেয়। আমরা শিক্ষক সহিংস কিছু করব না। তাই আমাদের যেখানে আটকে দেওয়া হয়েছে, সেখানেই বসে পড়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাস্তায় অবস্থান করব বলে তিনি ঘোষণা দেন।

শাহবাগ থানার পেট্রোল (টহল) ইন্সপেক্টর আবুল বাশার সাংবাদিকদের জানান,  মিছিল করে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করা, এটা কোনো অবস্থাতেই সম্ভব না। তাই আমরা এখানে বাধা দিয়েছি। তাদের বলা হয়েছিল আপনারা যদি কোনো স্মারকলিপি দেন তাহলে আমরা তার ব্যবস্থা করতে পারি। কিন্তু তাদের বক্তব্য একটাই, তারা প্রধানমন্ত্রীর সাক্ষাতের প্রতিশ্রুতি চান। তাদের বক্তব্য, যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী তাদের সঙ্গে না দেখা করবেন ততক্ষণ পর্যন্ত তারা প্রেসক্লাবে অবস্থান করবেন। তাদের অবস্থানে বর্তমানে আমরা কোনো বাধা দিচ্ছি না।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.015936136245728