ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলে ত্রুটির নিন্দা ঢাবি সাদাদলের

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলে ত্রুটি থাকার ঘটনায় নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপি পন্থি শিক্ষকদের সংগঠন সাদাদল। পুনঃনিরীক্ষণ করে দ্রুত ক ইউনিটের ভর্তি পরীক্ষার  সংশোধিত ফল প্রকাশের দাবি জানিয়েছেন। এছাড়া ত্রুটিপূর্ণ ফল প্রকাশে জড়িতদের শাস্তি দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা। সোমবার (২১ অক্টোবর) দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান সাদাদলের আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম।

গতকাল রোববার (২০ অক্টোবর) এ ফল প্রকাশ করা হলে খাতা মূল্যায়নে অনিয়মের অভিযোগে তা স্থগিত করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে ফল ঘোষণা করেছিলেন।

বিবৃতিতে শিক্ষক নেতারা বলেন, ‘গতকাল ২০ অক্টোবর প্রকাশিত ঢাকা বিশ্ববিদ্যালয় “ক” ইউনিটের ভর্তি পরীক্ষার ফলের ত্রুটির ঘটনায় আমরা বিস্মিত ও ক্ষুব্ধ। ভর্তি পরীক্ষার কার্যক্রম পরিচালনার সাথে সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার কারণেই এমনটি হয়েছে বলে সাদা দলের সদস্যরা মনে করে। তাই এরূপ দায়িত্বহীন কাজের তীব্র নিন্দা জানাচ্ছি।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় এ জাতির অহংকার ও গর্বের প্রতিষ্ঠান। সুষ্ঠু ও স্বচ্ছ ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ দিনের ঐতিহ্য। কিন্তু আজ এ ভর্তি পরীক্ষার স্বচ্ছতা সম্পর্কে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে। গত তিন বছর ঘ ইউনিটের প্রশ্নফাঁসের ঘটনা ও গত শিক্ষাবর্ষে এজন্য ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা গ্রহণ, অবৈধ ও অনিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় বিজনেস স্টাডিজ অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগে পরিচালিত “মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে” ৩৪ জন শিক্ষার্থীকে ভর্তি করা এবং ডাকসু’র বর্তমান জিএসের বিধিবহির্র্ভূত প্রক্রিয়ায় এমফিল কোর্সে ভর্তির ঘটনায় ঢাকা বিশ্বদ্যিালয়ের ভাবমূর্তিকে প্রশ্নবিদ্ধ করে।’

বিবৃতিতে শিক্ষক নেতারা বলেন, ভর্তির পরীক্ষার ফলে এ ভুল কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। শিক্ষার্থী ও অভিভাবকদের দাবি এবং গণমাধ্যমে সংবাদ প্রকাশের ফলে কর্তৃপক্ষ প্রকাশিত ফল স্থগিত করেছেন বটে, কিন্তু আমরা তা যথেষ্ট বলে মনে করি না। ক ইউনিটের প্রশ্নপত্রে একাধিক ভুল থাকার বিষয়টিও ইতোমধ্যে সমালোচিত হয়েছে। সাদাদল মনে করে, যাদের দায়িত্বহীনতার কারণে এ ঘটনা ঘটেছে, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা উচিত। 

শিক্ষক নেতারা বিবৃতিতে জানান, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া এদেশের শিক্ষার্থীদের কাঙ্খিত বিষয়। এ কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া তীব্র প্রতিযোগিতামূলক। কারো গাফিলতি ও দায়িত্বহীনতার কারণে কোনো শিক্ষার্থীর স্বপ্ন নষ্ট হোক তা কোনোভাবেই কাম্য নয়। 

বিবৃতিতে আরও বলা হয়, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ ত্রুটির জন্য দায়িদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।   


পাঠকের মন্তব্য দেখুন
ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035090446472168