কবজিতে কলম ধরে এইচএসসি পাস!

রাজশাহী প্রতিনিধি: |

রাজশাহীর বাঘায় কবজিতে কলম ধরে লিখে এইচএসসি পাস করেছেন মেহেদী হাসান রকি। রাজশাহীর বাঘা উপজেলা আড়ানী ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৪ দশমিক ২৫ পেয়েছেন তিনি। রকি রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভার গোচর গ্রামের আকছেদ আলীর ছেলে। 

জানা যায়, মেহেদী হাসান রকি জন্মগত প্রতিবন্ধী। তবে, বাবা-মায়ের প্রচেষ্টায় প্রতিবন্ধী হয়েও সে সব কাজ সফলভাবে শেষ করতে পেরেছে সে। রকির দুটি হাত থাকলেও সাধারণ মানুষের চেয়ে অনেকাংশে ছোট এবং আঙ্গুলবিহীন। তবে, আঙ্গুলবিহীন ছোট হাত দিয়ে সব কাজ করে রকি হয়।

আড়ানী মনোমোহীনি সরকারি উচ্চবিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে ২০১৭ খ্রিষ্টাব্দে এসএসসি পাস করে আড়ানী ডিগ্রি কলেজে মানবিক বিভাগে ভর্তি হয় রকি। রকির ফল বরাবরই ভাল ফল বলে জানায় তার পরিবার। রকি প্রাথমিক সমাপনী ও জেএসসি পরীক্ষায়ও জিপিএ-৫ পেয়েছিল।

মেহেদী হাসান রকি দৈনিকশিক্ষা ডটকমকে বলেন, আমি অতি দরিদ্র পরিবারের ছেলে। আমি চাই লেখাপড়া শিখে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে প্রশাসনিক কর্মকর্তা হতে চাই। মা-বাবার সংসারকে স্ব-নির্ভর করে গড়ে তুলব। আমি সকলের কাছে এই দোয়া কামনা করছি।

রকির বাবা আকছেদ আলী দৈনিকশিক্ষা ডটকমকে বলেন, আমার চারজনে পরিবারের মধ্যে রকি বড় ছেলে। আমার বাবা আবদুল জলিল উদ্দিনের কাছে থেকে দুই বিঘা জমি পেয়েছি। এই জমিতে কাজ করে যা আয় হয়, তা দিয়ে কোনো রকম সংসার চলে। এ ছাড়া ছেলের লেখাপড়ার খরচ চালাতে কষ্ট হয়। এখন এইচএসসি পাস করল। ভালো কলেজে ভর্তি করার মতো আমার সামর্থ নেই। কি করবো ভেবে পাচ্ছি না।

আড়ানী ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ দৈনিকশিক্ষা ডটকমকে শেখ সামসুদ্দিন বলেন, রকি প্রতিবন্ধী হলেও তার মেধা অন্যান্য ছাত্র-ছাত্রীদের চেয়ে অনেক বেশি। তার হাতের লেখাও ভাল। রকি লেখাপড়ার পাশাপাশি সব ধরনের খেলাধুলা, বাইসাইকেল চালানো ছাড়াও অন্যান্য কাজ নিজে করতে পারে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0030040740966797