কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক |

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ৬৩তম জন্মদিন আজ। ১৯৫৬ খ্রিস্টাব্দের ১৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন তিনি। মাটি ও মানুষের প্রতি দায়বদ্ধ এ কবির শিল্পমগ্ন উচ্চারণ তাকে দিয়েছে সত্তর দশকের অন্যতম কবির স্বীকৃতি। তারুণ্য ও সংগ্রামকে কবিতায় তুলে ধরেছেন রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। এছাড়া তার কবিতায় তিনি তুলে এনেছেন দ্রোহ, প্রেম, স্বপ্ন ও সংগ্রামের শিল্পভাষ্য। 'জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরোনো শকুন'- এই নির্মম সত্য অবলোকনের পাশাপাশি ততধিক স্পর্ধায় তিনি উচ্চারণ করেছেন 'ভুল মানুষের কাছে নতজানু নই'। যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান তাকে 'তারুণ্যের দীপ্ত প্রতীকে' পরিণত করেছে। একই সঙ্গে তার কাব্যের আরেক প্রান্তরজুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা।

 

স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং 'ভালো আছি ভালো থেকো'সহ অর্ধশতাধিক গান লিখেছেন ও সুর করেছেন। ১৯৯২ খ্রিস্টাব্দের ২১ জুন মাত্র ৩৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন ক্ষণজন্মা এই কবি।


পাঠকের মন্তব্য দেখুন
ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0048038959503174