করোনা পরীক্ষার ফি তুলে দেয়ার দাবি বিএনপির

নিজস্ব প্রতিবেদক |

শনিবার দুপুরে নয়া পল্টনে দলীয় কার্যালয় থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই দাবি জানান।

তিনি বলেন, “করোনা টেস্টের ফি ২০০ টাকা ধার্য করে সরকার এখন ভ্যাম্পায়ারের ন্যায় রক্তচোষার ভুমিকায়। আজকে স্পষ্ট্র প্রতীয়মান হচ্ছে, সরকার টেস্টের ব্যাপারে নাগরিকদের নিরুৎসাহিত করার পদক্ষেপ নিয়েছে।

“রাষ্ট্রেরই দায়িত্ব জনস্বার্থে রাষ্ট্র নিজ উদ্যোগে নাগরিকদের বিনামূল্যে করোনাভাইরাস টেস্টে করা। আমরা অবিলম্বে করোনাভাইরাস টেস্টের জন্য ফি বাতিল করে বিনামূল্যে নাগরিকদের টেস্টের ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি।”

রিজভী বলেন, “বিশ্বের কোথাও সরকারিভাবে কোভিড টেস্টের ওপর অর্থ নেওয়া হয় না। আফগানিস্তান ও প্রতিবেশী দেশেও বিনামূল্যে, বিশ্বের সবচেয়ে গরিব দেশ পশ্চিম আফ্রিকার বুরকিনাফাসোতেও কোভিড টেস্ট বিনামূল্যে করা হচ্ছে।

“আমাদের দেশের শাসকগোষ্ঠি এই মহামারীকে বানিয়েছে মুনাফা অর্জনের উপলক্ষ। এরা কতটা অমানবিক তার নিকৃষ্টতম তার প্রমাণ করোনা টেস্টে ফি ধার্য করা। এতে নিম্ন আয়ের মানুষেরা উপসর্গ থাকার পরও করোনা পরীক্ষা করাতে পারছেন না।”

অবিলম্বে সারাদেশে জেলা-উপজেলা পর্যায়েও নমুনা পরীক্ষার ব্যবস্থা নেওয়ার দাবি জানান রিজভী।

করোনাভাইরাসের নমুনা পরীক্ষা তিন মাস বিনামূল্যে করার পর সম্প্রতি ফি নির্ধারণ করেছে সরকার। এর আগে শুধু বেসরকারি হাসপাতালে ফি দিয়ে নমুনা পরীক্ষা চলছিল।

রিজভী বলেন, “বেসরকারি হাসপাতালগুলো সরকার নির্ধারিত সাড়ে ৩ হাজার টাকায় কোভিড টেস্ট করছে না। যে যার মতো ৫/৬ হাজার টাকা পর্যন্ত জনগণের পকেট কেটে নিচ্ছে।

“সরকার তা নিয়ন্ত্রণে কোনো চেষ্টাই করছে না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমস্ত মনোযোগ দুর্নীতি আর লুটপাটে।”

তিনি বলেন, “একটি হাসপাতালে ডাক্তার-নার্সদের খাবার-দাবারের বিল ২০ কোটি টাকা দেখালেও অভিযুক্ত স্বাস্থ্য্মন্ত্রী বলছেন, কোনো দুর্নীতি হয় নাই। অথচ প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে এই ২০ কোটি টাকার দুর্নীতি নিয়ে বিস্ময় প্রকাশ করলেও এব্যাপারে কোনো ব্যবস্থা নেওয়ার কথা এখনও শোনা যায়নি।”


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0047140121459961