করোনা : শিক্ষকদের একদিনের বেতন জমা দেয়ার শেষ সময় ২০ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক |

আগামী ২০ এপ্রিল পর্যন্ত এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা একদিনের বেতন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দিতে পারবেন। আগে এই সময়সীমা ৯ এপ্রিল পযন্ত ছিলো। ওই সময়ের মধ্যে অনেকেই মার্চ মাসের এমপিওর টাকা হাতে পাননি।শিক্ষকদের দাবির প্রেক্ষিতে সময় বাড়িয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। শনিবার (১১ এপ্রিল)ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, একদিনের বেতন জমা দেওয়ার সময় বাড়ানোর শিক্ষকদের দাবি নিয়ে দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক লাইভ ও প্রতিবেদন প্রকাশের পর মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা নতুন সিদ্ধান্ত দিয়েছেন। শিক্ষকদের এক দিনের বেতন জমা দেয়ার সময় ২০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হচ্ছে। শিগগিরই এ বিষয়ে আদেশ জারি হবে।

আরও পড়ুন : এমপি হয়েও শিক্ষক কেন এমপিওটা ছাড়ছেন না, দৈনিক শিক্ষার ফেসবুক লাইভে

এর আগে গত ৭ এপ্রিল শিক্ষা বিষয়ক দেশের একমাত্র পত্রিকা দৈনিক শিক্ষাডটকম’র ফেসবুক লাইভে ও প্রতিবেদন দেখে সারাদেশের প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী জানতে পারেন ৯ এপ্রিলের মধ্যে টাকা দিতে হবে। গত ৭ এপ্রিল সরকারি সিদ্ধান্ত জানার পরপরই মাঠ পর্যায়ে টাকা চাওয়া শুরু করেছেন উপজেলা শিক্ষা অফিসাররা। সরকারি হাইস্কুল ও কলেজের শিক্ষকরা ১  এপ্রিল বেতন পেয়েছেন এবং তারা যথারীতি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে টাকা দিয়েছেন। কিন্তু অধিকাংশ এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী ৮ এপ্রিল পর্যন্ত মার্চের বেতন পাননি। 

এ অবস্থায় সারাদেশের শিক্ষকরা দৈনিক শিক্ষাকে জানান, তারা চান টাকা সংগ্রহ ও জমাদানের জন্য সময় বৃদ্ধি করা হোক। এর স্বপক্ষে তারা কয়েকটি যুক্তি দেখিয়েছেন। এগুলো হচ্ছে: এক. স্কুল-কলেজ শিক্ষকদের বেতন-ভাতার চেক ছাড় হয়েছে দেরিতে। ১২ ও ১৩ এপ্রিলের তারিখের আগে কেউই টাকা পাবেন না। তাহলে ৯ এপ্রিলের মধ্যে একদিনের বেতন দেবেন কিভাবে? দুই. একদিনের টাকা জমা দেয়ার সরকারি আদেশটি স্কুল ও কলেজ শিক্ষকদের জন্য শিক্ষা অধিদপ্তর থেকে জারি হয়েছে। মাদরাসা ও কারিগরি অধিদপ্তর ৮ এপ্রিল সন্ধ্যা অব্দি জারি করেনি। তিন. শিক্ষক নেতারা বলছেন বেতন অথবা বৈশাখী ভাতা থেকে একদিনের বেতনের সমপরিমান টাকা কর্তন করে বেতন ছাড় করলে খুব ভালো হতো। শিক্ষক নেতারা দৈনিক শিক্ষাকে বলছেন, মহাপরিচালক যদি নেতাদের সাথে আলোচনা করে নিতেন তাহলে অতীতের অভিজ্ঞতার আলোকে একদিনের বেতনের সমপরিমান টাকা সংগ্রহ ও জমা দিতে পারতেন।  

এ নিয়ে ‘করোনা : শিক্ষকদের একদিনের বেতন জমাদানের সময় বাড়ানোর দাবি’ শিরোনামে দেশের একমাত্র পত্রিকা দৈনিক শিক্ষাডটকম’র ফেসবুক লাইভ ও প্রতিবেদন প্রকাশের  বেতন জমা দেওয়ার সময় ২০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036189556121826