করোনা : হজের পরিকল্পনা এখনই না করার পরামর্শ সৌদির

দৈনিকশিক্ষা ডেস্ক |

এখনই হজের পরিকল্পনা না করে মুসল্লিদের করোনা ভাইরাস মহামারি পরিস্থিতি স্পষ্ট হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করতে বললো সৌদি আরব। বুধবার (১ এপ্রিল) সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে মার্চ মাসের শুরুতে বছরব্যাপী চলা ওমরাহ স্থগিত করেছে সৌদি আরব। এ অভূতপূর্ব এ সিদ্ধান্তের কারণে আসন্ন হজ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এ বছর জুলাই মাসের শেষদিকে অনুষ্ঠেয় এ হজে পবিত্র শহর মক্কা ও মদিনায় ছুটে যাওয়ার কথা রয়েছে প্রায় ২৫ লাখ মানুষের। এটিই দেশটির আয়ের অন্যতম উৎস।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন আল-এখবারিয়ায় এক বিবৃতিতে হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন বলেন, ‘হজ এবং ওমরাহ পালনে ইচ্ছুকদের সেবায় সম্পূর্ণ প্রস্তুত সৌদি আরব। কিন্তু বর্তমান পরিস্থিতিতে আমরা একটি বৈশ্বিক মহামারিতে রয়েছি, মুসলমান ও নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষায় জাগ্রত এ রাজ্য। তাই হজের চুক্তির আগে পরিস্থিতি ঠিক হওয়া পর্যন্ত অপেক্ষা করার জন্য সব দেশে আমাদের মুসলমান ভাইদের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।’

ওমরাহর পাশপাশি আন্তর্জাতিক যাত্রীবাহী সব ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে সৌদি আরব। গত সপ্তাহে মক্কা ও মদিনাসহ বেশ কয়েকটি শহরে আসা-যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উচ্চাভিলাষী অর্থনৈতিক সংস্কার কর্মসূচিতে পর্যটকের সংখ্যা বাড়ানোর পরিকল্পনার মেরুদণ্ড এবং সৌদি আরবের জন্য বড় ব্যবসার উৎস এ হজ।

আধুনিক সময়ে হজ বাতিলের ঘটনা নজিরবিহীন হলেও উচ্চঝুঁকিপূর্ণ অঞ্চলগুলো থেকে হজযাত্রী আগমনে বিধিনিষেধ ছিল আগেও। ইবোলা প্রাদুর্ভাবের সময়ও এমন ব্যবস্থা নেওয়া হয়েছিল।

সৌদি আরবে এখন পর্যন্ত দেড় হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১০ জন।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.016305208206177