কলকাতা বইমেলা শুরু ২৯ জানুয়ারি

দৈনিকশিক্ষা ডেস্ক |

আগামী ২৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি কলকাতায় ৪৪তম আন্তর্জাতিক বইমেলা অনুষ্ঠিত হবে। শুক্রবার (১৭ জানুয়ারি) দিল্লিতে পাবলিশার্স বুক গিল্ডের সভাপতি ত্রিদিবস চ্যাটার্জি এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। এ মেলার শেষ দিন বাংলাদেশ দিবস পালন হবে। এবারের বইমেলার মূল থিম রাশিয়া।

ফাইল ছবি

সংবাদ সম্মেলনে উপস্থিত দিল্লিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত কুরাশেভ নিকোলাই রিশাতোভিচ জানান, বইমেলায় এবার রাশিয়ার আধুনিক ও চিরন্তন পুস্তক ও শিশু সাহিত্যের বাংলা অনুবাদ প্রকাশ হবে।

২৯ জানুয়ারি বিকাল ৪টায় সল্টলেকের সেন্ট্রাল পার্কে বইমেলার উদ্বোধন করবেন রুশ রাষ্ট্রদূত ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বইমেলা উপলক্ষে সাহিত্য সম্মেলন হবে। সেখানে অস্ট্রেলিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, পেরু থেকে বিশিষ্ট সাহিত্যিকরা অংশগ্রহণ করবেন।

গত বছর বইমেলায় ২ কোটি ৪০ লাখ বইপ্রেমী অংশ নেন। বই বিক্রি হয়েছে ২১ কোটি রুপির।

রুশ রাষ্ট্রদূত বলেন, বইমেলার সময়ই রুশ সাহিত্য বাংলায় অনুবাদ হওয়ার কাজ শুরু হবে আনুষ্ঠানিকভাবে। বাংলা বইও রুশ ভাষায় অনূদিত হবে। অনুবাদের দায়িত্ব নিয়েছে রুশ ফেডারেশনের অনুবাদ সংস্থা। যেসব দেশের পুস্তক বিক্রেতারা অংশ নেবেন তার মধ্যে বাংলাদেশ ছাড়াও ইউরোপ-আমেরিকার বিশিষ্ট পুস্তক সংস্থা অংশ নেবে। ভারতের বিভিন্ন প্রদেশের পুস্তক প্রকাশক সংস্থাও অংশ নেবে।

এ বছর বইমেলায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০ বছর জন্মবার্ষিকী বিশেষভাবে উদযাপন হবে। বইমেলা উপলক্ষে সাহিত্য সম্মেলন চলবে ৬ থেকে ৮ ফেব্রুয়ারি।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.00453782081604