কলারোয়ায় পাসের হার ৪৭ শতাংশ

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি |

এইচএসসির ফলাফলে সাতক্ষীরার কলারোয়া উপজেলার বেশির ভাগ কলেজে ফলাফলে  কমেছে। ১১টি কলেজ থেকে পাস করেছে ৮২৯ জন শিক্ষার্থী। পাসের হার ৪৭ শতাংশ। শুধু এবছরই নয় বরং গত কয়েক বছর ধরে ক্রমান্বয়ে আশানুরূপ ফলাফল করতে ব্যর্থ হচ্ছে এসব প্রতিষ্ঠান। এনিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে দেখা দিয়েছে চরম অসন্তোষ। 

উপজেলার একাধিক কলেজের ছাত্র ও শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, একেক কলেজে একেক কারণে এমন ফল বিপর্যয় হচ্ছে। তবে বড় কারণ হলো কলেজে ঠিক মতো ক্লাস না হওয়া এবং সঠিক পরিচর্যার অভাব। এ বছর কলারোয়া উপজেলার ১১টি কলেজের মধ্যে যে সব কলেজগুলো ফলাফলে খারাপ ও জিপিএ-৫ পাইনি সে সব কলেজগুলোর মধ্যে কলারোয়া বঙ্গবন্ধু মহিলা ডিগ্রি কলেজ এদের পরীক্ষার্থী ছিল ৮২ জন ফেল করেছে ৬৩জন। কিন্তু এদের শিক্ষকও কর্মচারীর সংখ্যা ৭৫জন। বামনখালী ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান কলেজ ১৪শিক্ষার্থীর মধ্যে ফেল করেছে ৯ জন, চন্দনপুর ইউনাইটেড কলেজে ১১৩ শিক্ষার্থীর মধ্যে ফেল করেছে ৬১ জন,বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রি কলেজের ৭৫ শিক্ষার্থীর মধ্যে ফেল করেছে ৩১ জন , ছলিমপুর হাজী নাছিরউদ্দীন ডিগ্রি কলেজ থেকে ১৫৩ শিক্ষার্থীর মধ্যে ফেল করেছে ১০৬ জন,  কাজীরহাট ডিগ্রি কলেজ থেকে ১৪৭ জনের মধ্যে ফেল করেছে ৭৬জন,শেখ আমানুল্লাহ ডিগ্রী কলেজের পরীক্ষার্থী ২৯৫ জন ফেল করেছে ১৭৭ জন,কলারোয়া সরকারি কলেজের পরীক্ষার্থী ছিল ৬৩৩ জন ফেল করেছে ৩৩২ জন,বেগম খালেদা জিয়া কলেজের পরীক্ষার্থী ২৪০জন মধ্যে ফেল করেছে ১০০ জন,হাবিবুল ইসলামের কলেজের পরীক্ষার্থী ৮জন ফেল করেছে ৪জন। উপজেলা পর্যায়ে এ বছর ফলাফলের শীর্ষে সোনাবাড়ীয়া সোনার বাংলা কলেজ। পরীক্ষার্থী ছিল ১৩০ জনের মধ্যে ফেল করেছে ৪৭ জন।

উল্লেখ্য কলারোয়া সরকারী বিশ্ববিদ্যালয় কলেজ এবারও ফলাফল বিপর্যয়। এই কলেজটি এক সময় যশোর বোর্ডের প্রথম স্থান অধিকার করেছিল। কিন্তু কলেজটির অতিত ঐতিহ্য ধরে রাখতে পারেনি। এ কলেজটি এ বছর সবচেয়ে বেশি ছাত্র/ছাত্রী পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল।এই কলেজে এস এসসি জিপিএ-৫ পাওয়া প্রায় ৬০জন ছাত্র/ছাত্রী ভর্তি ছিল। তবে তাদের মধ্যে থেকে এইচ  জিপিএ-৫ পেয়েছেন ৮ জন শিক্ষার্থী। এ কলেজ থেকে এ  বছর পরীক্ষার্থী   সংখ্যা ছিল ৬৩৩ জন তার মধ্যে থেকে পাস করেছে ৩০১ জন এবং ফেল করেছে ৩৩২জন। পাসের হার ৪৭ দশমিক ৬৬।

এছাড়া কলারোয়া ঐতিহ্যবাহী আমানুল্লাহ ডিগ্রি কলেজে বিগত কয়েক বছর যাবত এইচ এস সি পরীক্ষার ফলাফলে  ধারাবাহিকতা বজায় রাখতে পারিনি শেখ আমানুল্লাহ ডিগ্রি কলেজ ২৯৫ শিক্ষার্থীর মধ্যে ৯৮জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪ জন। পাসের হার ৪০ দশমিক ১ ভাগ। অথচ এই দুইটি কলেজেই উপজেলার বেশির ভাগ সেরা ছাত্রছাত্রী ভর্তি হয়।কলারোয়া উপজেলায় ১১টি কলেজের মোট শিক্ষক ও কর্মচারী আছে প্রায় ৭৬০ জন।এইচ এস সি পরীক্ষার্থী সংখ্যা ছিল ১৮৩৫জন । 


পাঠকের মন্তব্য দেখুন
ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0031969547271729