কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি কলেজগুলোতে নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুযায়ী নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের আদেশের প্রেক্ষিতে এ নির্দেশনা দেয়া হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশনা জারি করা হয়।

জানা গেছে, গত বছরের ১২ জুন বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো জারি করা হয়। নীতিমালার ২৪ (ঘ) অনুযায়ী বৃদ্ধি পাওয়া পদে নিয়োগের বিষয়ে সরকার আলাদা আদেশ জারি করবে বলে বলা হয়েছিল। সে প্রেক্ষিতে গত ৩০ মে এ নীতিমালার বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের পৃথক আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সে প্রেক্ষিতে এমপিওভুক্ত বেসরকারি কলেজে প্যাটার্নভুক্ত বৃদ্ধিপ্রাপ্ত পদগুলোতে নিয়োগ ও এমপিওভুক্তির নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর। ২০১৮ খ্রিষ্টাব্দে জারি করা এমপিও নীতিমালা অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা মোতাবেক নিয়োগের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে কলেজগুলোকে। 

আদেশে বলা হয়, কলেজের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রদর্শক ও একই বিষয়ে ল্যাব সহকারীদেরও ২০১৮-২০১৯ অর্থবছর থেকেই নিয়োগ ও এমপিও প্রদান করা হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রদর্শকরা ১০ কোডে এবং একই বিষয়ের ল্যাব সহকারীরা ১৮ কোডে এমপিও পাবেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রদর্শক নিয়োগে এনটিআরসিএকে এ বছরই চাহিদা দিতে বলা হয়েছে কলেজগুলোকে। আর ল্যাবরেটরি থাকা সাপেক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের ল্যাব সহকারী নিয়োগে কার্যক্রম গ্রহণ করতে হবে।

আদেশে আরও বলা হয়, ২০১৯-২০২০ অর্থবছর থেকে কলেজের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এবং ২য় পদের ল্যাব সহকারী নিয়োগ দেয়া যাবে। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদটি শুধুমাত্র উচ্চ মাধ্যমিক কলেজের জন্য প্রযোজ্য হবে। আর রসায়ন, পদার্থ, উদ্ভিদবিজ্ঞান ও প্রাণীবিদ্যা বিষয়ের যে কোনো একটি ল্যাব থাকা সাপেক্ষে ২০১৯-২০২০ অর্থবছর থেকে ২য় পদের ল্যাব সহকারী নিয়োগ দেয়া যাবে। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটররা ১৬ কোডে এবং ২য় পদের ল্যাব সহকারীরা ১৮ কোডে এমপিও পাবেন।
    
২০২০-২০২১ অর্থবছরে কলেজের ৪র্থ পদের প্রদর্শক নিয়োগ ও এমপিওভুক্ত করা যাবে। যেসব কলেজে রাসায়ন, পদার্থ এবং উদ্ভিদবিদ্যা বা প্রাণীবিদ্যা এ তিন বিষয়ের মধ্যে যে বিষয়ে প্রদর্শক নাই কেবলমাত্র সে বিষয়ে প্রদর্শক নিয়োগের জন্য ২০২০-২০২১ অর্থবছরে এনটিআরসিএতে চাহিদা দিতে পারবে কলেজগুলো। ৪র্থ পদের প্রদর্শক ১০ কোডে এমপিও পাবেন।    

২০২১-২০২২ অর্থবছরে কলেজের ৩য় পদের ল্যাব সহকারীরা নিয়োগ ও এমপিও পাবেন। ৩য় পদের ল্যাব সহকারীরা ১৮ কোডে বেতন পাবেন। আর রসায়ন, পদার্থ, উদ্ভিদবিজ্ঞান ও প্রাণীবিদ্যা বিষয়ের যে কোনো একটি ল্যাব থাকা সাপেক্ষে পূর্বে নিয়োগ করা পদ ব্যতিত ২০২০-২০২১ অর্থবছর থেকে ৩য় পদের ল্যাব সহকারী নিয়োগ দেয়া যাবে।

২০২২-২০২৩ অর্থবছরে ৪র্থ পদের ল্যাব সহকারীরা নিয়োগ পেয়ে এমপিভুক্ত হতে পারবেন। ১৮ কোডে এমপিও পাবেন তারা। আর রসায়ন, পদার্থ, উদ্ভিদবিজ্ঞান ও প্রাণীবিদ্যা বিষয়ের যে কোনো একটি ল্যাব থাকা সাপেক্ষে পূর্বে নিয়োগ করা পদ ব্যতিত ২০২১-২০২২ অর্থবছর থেকে ৪র্থ পদের ল্যাব সহকারী নিয়োগ দেয়া যাবে। 

আদেশে আরও বলা হয়, নির্ধারিত বছরের আগে কোনো পদের নিয়োগ কার্যক্রম গ্রহণ করা যাবে না। আদেশে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এবং ল্যাব সহকারী পদে নিয়োগের ক্ষেত্রে বলা হয়, কলেজে সংশ্লিষ্ট বিষযে ল্যাব আছে কিনা তা বিশেষজ্ঞের প্রত্যয়নপত্র দ্বারা নিশ্চিত হয়ে ডিজি প্রতিনিধির নিয়োগের পরীক্ষা গ্রহণ করবেন। নিয়োগে নতুন বৃদ্ধিপ্রাপ্ত পদে এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০১৮ অনুসরণ করতে হবে।  


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0029091835021973