কাফনের কাপড় পরে মিছিল প্রাথমিকের শিক্ষকদের(ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

জাতীয়করণের দাবিতে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বুধবার (৩১শে জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে কাফনের কাপড় পরিধান করে মিছিল করেছেন। এর আগে সকাল ১০টা থেকে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি, বাংলাদেশের ব্যানারে তোপখানা রোডের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শিক্ষকরা জমায়েত হন।

বাংলাদেশ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি, বাংলাদেশের সদস্য সচিব শহিদুল ইসলাম সাঈদুর জানান, বাদ পড়া প্রায় ৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে চলমান আন্দোলন আরও বেগবান করতে কাফনের কাপড় পরিধান করে আমরা আজ মৌন মিছিল করলাম। আগামীকাল বৃহস্পতিবার (১লা ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে।

মিছিল শেষে শিক্ষকদের একটি প্রতিনিধি দল জাতীয়করণেলর দাবিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ও অতিরিক্ত সচিবের কাছে একটি স্মারকলিপি দেন। মিছিল ও স্মারকলিপির নেতৃত্ব দেন সমতর আহবায়ক মোহাম্মদ শাহজাহান আলী সুজন, সদস্য সচিব শহিদুল ইসলাম সাঈদুর। উপস্থিত ছিলেন পিরোজপুরের দেলোয়ার হোসেন, নেত্রকোণার জাহাঙ্গীর আলম, ভোলার মো: ইউসুফ,খাগড়াছড়ির অনন্ত চাকমা, জামালপুরের আসামউল হোসনা, রংপুরের মোশারফ হোসেন,গাইবাদ্ধার আইয়ুব হোসেন, পটুয়াখালীর নাসির উদ্দিন,ঢাকা মহানগরের ওয়াহেদুর রহমান, সমিতির উপদেষ্টা ও সমন্বয়কারী মৃগেন্দ্র মোহন সাহা, মো: আতাউর রহমান,আব্দুল আউয়াল মন্ডল, পরিতোষ রায় বাহারানে সুলতান বাহার প্রমুখ।

একই দাবিতে প্রাথমিক শিক্ষকদের অপর একটি সংগঠন বাংলাদেশ বেসরকারি শিক্ষক সমিতির ব্যানারে গত রোববার (২১শে জানুয়ারি) থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষকরা। জাতীয়করণের দাবিতে দুই দিন অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালনের পর মঙ্গলাবার (২৩শে ফেব্রুয়ারি) থেকে তারা অনশন শুরু করেন।

বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির অনশনে বুধবার (৩১শে জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে দেশের বিভিন্ন স্থান থেকে নতুন শিক্ষকরা অংশ নিয়েছেন। গত ৫ দিনের অনশনে প্রাথমিক শিক্ষকদের মধ্যে ১৭০ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে ২৫ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে দৈনিকশিক্ষা ডটকমকে জানিয়েছেন বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো: মামুনুর রশিদ খোকন। তিনি বলেন, ৩৮ জন শিক্ষক সুস্থ হয়ে ফের অনশনে যোগ দিয়েছেন। এছাড়া অনেকেই প্রেস ক্লাবের সামনে চিকিৎসা নিচ্ছেন।

সমিতির মহাসচিব কামাল হোসেন দৈনিকশিক্ষা ডটকমকে জানান, ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয়করণের ঘোষণা দিয়েছিলেন। শর্ত অনুযায়ী ২০০৯ সাল থেকে সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়নি। তালিকাভুক্ত থাকার পরও নানা কৌশলে আমাদের বাতিল করা হয়েছে। আমরা তা মেনে নেবো না।

জাতীয়করণ আদায়ে আমরা রাজপথে নেমেছি। দাবি আদায় হওয়া না পর্যন্ত শিক্ষকরা রাস্তায় পড়ে থাকবেন। তিনি বলেন, মরতে হয় মরবো, তবুও জাতীয়করণের দাবি আদায় না পর্যন্ত ঘরে ফিরবো না।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0054960250854492