কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক |

কোটি টাকা মূল্যের জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দুদকের উপপরিচালক আলী আকবর বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন।

দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মামলার অভিযোগে বলা হয়েছে, আসামি  মোস্তাফিজুর রহমান অবৈধ উপায়ে অর্জিত জ্ঞাত আয়বহির্ভূত অর্থ দিয়ে এক কোটি ৭২ হাজার ৩৭১ টাকা মূল্যের সম্পদের মালিকানা অর্জন করেন। মোস্তাফিজুর রহমান তার দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১৫ লাখ ৭৫  হাজার ৯৪১ টাকার অস্থাবর সম্পদ গোপন করেন।

প্রণব কুমার বলেন, ‘জ্ঞাত আয়বহির্ভূত অর্জিত অর্থের উৎস ও খাতের মিথ্যা বিবরণী দাখিল করায় মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৬ ( ২ ) ও ২৭ ( ১ ) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪ ( ২ ) ও ৪ ( ৩ ) ধারায় মামলাটি দায়ের করা হয়।

এছাড়াও বোর্ডের নিয়োগ, পদোন্নতি, পুরনো কাগজ বিক্রি, শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন ও অনুমোদনসহ বিভিন্ন ক্ষেত্রে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ আছে। ২০১২ খ্রিষ্টাব্দের ৫ এপ্রিল বিভিন্ন পদে ১১ জনকে এ বোর্ডে নিয়োগ দেয়া হয়। এ নিয়োগ নিয়ে অর্থ লেনদেনের অভিযোগ ওঠে। কিন্তু তখনও তা তদন্ত করা হয়নি। এর আগে ৩৩ জনকে বিভিন্ন পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। তারা সবাই ৫ হাজার ৫২০ টাকা সাকুল্য বেতনে কর্মরত ছিলেন। সংবাদপত্রে কোনো ধরনের বিজ্ঞপ্তি ছাড়াই ২০১০খ্রিষ্টাব্দের ২৩ ফেব্রুয়ারিতে এ ৩৩ জনের মধ্য থেকে শুধু মো. ফারুক নামের একজন ডেসপাস রাইটারকে সরাসরি রাজস্ব খাতে নিয়োগ দেয়া হয়েছে। আবার ২০১০ খ্রিষ্টাব্দে ফারুককে নিয়োগ দিলেও তা কার্যকর করা হয় ২০০৭ খ্রিস্টাব্দের ১ জানুয়ারি থেকে। এভাবে বিভিন্ন নিয়োগে তুঘলকিকাণ্ড ঘটেছে। এ ধরনের আরেক ঘটনার দৃষ্টান্ত আছে পদোন্নতির ক্ষেত্রে। ডকুমেন্টেশন অফিসার এসএম শাহজাহান ৮ হাজার টাকা স্কেলে চাকরি করতেন। ২০১০ খ্রিস্টাব্দের ১৩ জানুয়ারি এক আদেশে সরকারি বেতন স্কেলের কয়েকটি ধাপ ডিঙিয়ে তাকে উপপরিদর্শক হিসেবে ২২ হাজার ১৫০ টাকার স্কেলে পদোন্নতি দেয়া হয়। একইভাবে এসএসসি পাস নিরাপত্তা কর্মকর্তা সৈয়দ এয়াকুব আলীকে ওই একই আদেশে ১১ হাজার টাকার স্কেলে সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক পদোন্নতি দেয়া হয়েছিল।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0053470134735107