কৃষি প্রশিক্ষণ আধুনিকায়ন সময়ের দাবি : ইউজিসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক |

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, দেশের কৃষি শিক্ষা ও প্রশিক্ষণ আধুনিকায়ন সময়ের দাবি। দেশের বিশাল জনগোষ্ঠী কৃষির সাথে যুক্ত। কিন্তু তাদের আধুনিক চাষাবাদ ও প্রযুক্তিগত জ্ঞানের অভার রয়েছে। তাই, দেশের খাদ্য ও পুষ্টির নিরাপত্তায় কৃষকদেরকে সনাতন পদ্ধতির পরিবর্তে প্রযুক্তি নির্ভর কৃষি পদ্ধতিতে যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। সোমবার (১ জুলাই) রাজধানীর একটি হোটেলে হাইটেক এগ্রিকালচার শিক্ষা ও গবেষণায় কৌশলগত পরিকল্পনা প্রণয়নে দুই দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইউজিসি চেয়ারম্যান।

 

ইউজিসি চেয়ারম্যান দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর পাঠ্যক্রম হালনাগাদকরণ, প্রতিষ্ঠানগত সক্ষমতা অর্জন ও শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ গড়ে তোলার আহ্বান জানান। একইসঙ্গে তরুণ কৃষি উদোক্তা তৈরির ওপরও গুরুত্বরোপ করেন তিনি। কৃষি শিক্ষা ও গবেষণার উন্নয়নে ইউজিসি ও কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এডিবি একটি কৌশলগত পরিকল্পনা প্রস্তুত করবে বলেও জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান ও বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। দেশে হাইটেক এগ্রিকালচার শিক্ষার সুযোগ-সুবিধা এবং প্রতিবন্ধকতা নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মঞ্জুরুল আলম। 

অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এবং অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, এডিবি ও কৃষি বিশ্ববিদ্যালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।   

উল্লেখ্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করছে। 


পাঠকের মন্তব্য দেখুন
নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0033168792724609