কোন বই পড়লে পরীক্ষার প্রস্তুতি সহজ হবে

বিজ্ঞাপন প্রতিবেদন |

একাদশ দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের কোন বই পড়লে ভাল ফল হবে, এটা জানা থাকলে পরীক্ষার প্রস্তুতি সহজ হয়। জ্ঞানার্জনে টেক্সট বইয়ের কোনো বিকল্প নেই। কিন্তু সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষার খাতায় ভালো লিখে কাঙ্ক্ষিত ফল লাভের জন্য অনুশীলনমূলক বইয়েরও কোনো বিকল্প নেই। আগে টেক্সট বই পড়ে পুরো বিষয়টি বুঝে নিতে হবে। এরপর নিজেকে পুরোপুরি প্রস্তুত করতে অনুশীলন করতে হবে প্র্যাকটিস বইগুলো। প্র্যাকটিস বই কীভাবে পরীক্ষা প্রস্তুতিকে আরও গতিশীল করবে তা নিচে উল্লেখ করা হলো।

১. পাঠ্যবইয়ে যে নমুনা প্রশ্নগুলো দেওয়া থাকে, সেগুলো অনুশীলনের জন্য যথেষ্ট নয়। উপরন্তু সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষায় সকল প্রশ্ন করা হবে পাঠ্যবইয়ের বাইরে থেকে। এর জন্য দরকার প্রচুর অনুশীলন। অনুশীলনমূলক বইগুলোই শিক্ষার্থীকে ধাপে ধাপে সব ধরনের সৃজনশীল প্রশ্ন অনুশীলনের সুযোগ করে দেবে।

২. পরীক্ষা-প্রস্তুতি ও ভালো ফললাভের জন্য দরকার হয় পদ্ধতিগত অনুশীলন এবং কিছু টিপস বা কৌশল জানা। এগুলো পাঠ্য বইয়েও দেওয়া থাকে না। এই কৌশলগুলো জানতে এবং আয়ত্ত করে অনুশীলন করতে অবশ্যই দরকার অনুশীলনমূলক বই।

৩. ক্লাস লেকচারগুলো সবসময় মনে রাখা সম্ভব নয়। এক্ষেত্রে অনুশীলনমূলক বইগুলো শিক্ষার্থীর জন্য হোম টিউটরের কাজ করবে। কলেজের বাইরে প্রস্তুতির সেরা উপকরণ হতে পারে অনুশীলনমূলক বই। 

৪. অনুশীলনমূলক বই বাঁচিয়ে দেবে  সময়। শুধু পাঠ্যবই পড়ে ১০০ শতাংশ প্রিপারেশন হতে যদি ১০ ঘণ্টা লাগে, প্র্যাকটিস বই ব্যবহারে অনেক কম সময়ে তা নিতে নেয়া যায়। উপরন্তু প্রশ্ন, প্রিপারেশন, সময় এসব নিয়ে থাকবে না কোনো কনফিউশন।

৫. রেজাল্ট ভালো হবে নিশ্চিত। জ্ঞানার্জন এবং ভালো রেজাল্ট দুটো টেকনিক্যালি আলাদা বিষয়। সবকিছু শিখে অনেক জ্ঞানার্জন করেও ভালো রেজাল্ট করা যায় না, যদি পরীক্ষায় সময়সীমার মধ্যে সঙ্গত বিষয়গুলো ভালো করে লেখা না যায়। সঠিকভাবে অনুশীলন না করলে পরীক্ষার খাতায় লেখার দৌড়ে যে কেউ পরাভূত হয়ে যেতে পারে। তাই ভালো ফললাভের জন্য একটি ভালো অনুশীলনমূলক বইয়ের বিকল্প নেই। 

বোর্ড পরীক্ষায় ভালো রেজাল্টের পাশাপাশি  গুরুত্বপূর্ণ বিষয় হলো ইঞ্জিনিয়ারিং ও মেডিকেলসহ সকল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বিশেষ সুবিধা পাবে প্র্যাকটিস বই থেকে। বিভিন্ন প্রকাশনীর প্র্যাকটিস বই রয়েছে। এর মধ্যে পাঞ্জেরীর প্র্যাকটিস বইগুলো টেক্সট বইয়ের সহায়ক হিসেবে তৈরি করা হলেও পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতির সব উপাদান অন্তর্ভুক্ত করা হয়েছে বইগুলোতে। 

 

এখানে পাঞ্জেরীর একাদশ-দ্বাদশ শ্রেণির সব অনুশীলনমূলক বইয়ের তালিকা দেয়া হয়েছে।

সব শাখার জন্য রয়েছে

বাংলা

বাংলা ব্যাকরণ ও নির্মিতি

ইংরেজি

Notes On English for Today

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি (ICT)

কৃষিশিক্ষা

পরিসংখ্যান

গার্হস্থ্য বিজ্ঞান।

 

বিজ্ঞান বিভাগের জন্য রয়েছে 

রসায়ন

পদার্থবিজ্ঞান 

জীববিজ্ঞান

উচ্চতর গণিত


পাঠকের মন্তব্য দেখুন
এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0058519840240479