ক্ষমা চাইলেন ভিকারুননিসার সভাপতি

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় আন্দোলনরতদের দাবির মূখে এবার গভর্নিং বডির পক্ষ থেকে ক্ষমা চেয়েছেন সভাপতি গোলাম আশরাফ তালুকদার। প্রয়োজন হলে পদত্যাগ করতে রাজি আছেন বলেও জানান তিনি। বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) দুপুরে ভিকারুননিসা নূন স্কুল প্রাঙ্গনে সাংবাদিকদের কাছে একথা বলেন তিনি।

এদিকে ছয় দফা দাবি নিয়ে আন্দোলনে থাকা শিক্ষার্থীরা বৃহস্পতিবার জানিয়েছে, গভর্নিং বডির সব সদস্যের পদত্যাগ ও অরিত্রীর বাবা-মায়ের কাছে প্রকাশ্যে ক্ষমা চাইলে তারা শুক্রবার থেকে পরীক্ষায় বসবে। অন্যথায় আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণায় অনড় থাকবে তারা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে বেইলি রোডে স্কুলের মূল শাখার ফটকে অবস্থান নেন একদল শিক্ষার্থী। তাদের সঙ্গে কিছু অভিভাবকও যোগ দিয়েছেন। কর্মসূচির মধ্যে বেলা দেড়টার দিকে স্কুল ফটকের ভেতরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গোলাম আশরাফ তালুকদার।

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের ছয়টি দাবির মধ্যে প্রথম চারটি বাস্তবায়নের পর্যায়ে রয়েছে। আর গভর্নিং বডির পক্ষ থেকে ঘটনার জন্য ক্ষমা চাচ্ছি।’ আর পদত্যাগের বিষয়টি গভর্নিং বডির সভায় তুলে ধরা হবে জানিয়ে তিনি বলেন, পদাধিকার বলে অধ্যক্ষ হচ্ছে কমিটির সদস্য সচিব। তাকে ছাড়া কোনো সিদ্ধান্ত নেয়া সম্ভব না। এ কারণে আমরা দ্রুত অধ্যক্ষ নিয়োগের প্রক্রিয়া শুরু করেছি। নতুন অধ্যক্ষ নিয়োগ করার পর কমিটির পদত্যাগের বিষয়টি বৈঠকে প্রস্তাব করা হবে। বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। কমিটির কাউকে পদত্যাগ করানোর বিষয়টি আমার ওপর নির্ভর করে না। তবে পরিস্থিতি স্বাভাবিক করতে আমি পদত্যাগ করতে রাজি আছি।  

আশরাফ তালুকদার অভিযোগ করেন, প্রতিষ্ঠানটির পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করলেও বিভিন্ন মহলের উসকানিতে কিছু শিক্ষার্থী এখনও আন্দোলন ও বিক্ষোভ অব্যাহত রেখেছে। এটা প্রত্যাশিত নয়। প্রতিষ্ঠানের সুনাম বজায় রাখতে শিক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা চান তিনি। সেই সাথে শিক্ষার্থীরা দ্রুত ক্লাসে ফিরে আসবে বলে আশা প্রকাশ করেন।

তবে, কমিটির মাধ্যমিক শাখার নির্বাচিত অভিভাবক প্রতিনিধি মারুফ আহমেদ মনসুর, মাধ্যমিক শাখায় অপর অভিভাবক প্রতিনিধি মুজিবর রহমান হাওলাদার এবং কলেজ শাখার নির্বাচিত অভিভাবক প্রতিনিধি মো: ইউনুছ আলী আকন্দ ও আতাউর রহমান, প্রাথমিক স্তরে মোহাম্মদ তাজুল ইসলাম, আর সংরক্ষিত নারী আসনের সদস্য তিন্না খুরশীদ জাহান--এই ছয় জনের বক্তব্য জানা যায়নি। 

গত সোমবার দুপুরে রাজধানীর শান্তিনগরের নিজ বাসায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মগত্যা করে নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারী। 


 মঙ্গলবার রাত ১০টায় রাজধানীর পল্টন থানায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, প্রভাতী শাখার প্রধান জিনাত আক্তার ও শ্রেণি শিক্ষিকা হাসনা হেনার বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচণার মামলা দায়ের করেন অরিত্রীর বাবা।

এরপর শিক্ষামন্ত্রণালয় ওই তিন শিক্ষককে বরখাস্তের নির্দেশ দেয়। রাতে গ্রেফতার হন শ্রেণি-শিক্ষক হাসনা হেনা।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0056688785552979