গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে ভর্তি তথ্য

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর সরকারি স্কুলের মধ্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অভিভাবকের অন্যতম প্রধান পছন্দ গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল। প্রতিবছরের মত এ বছরও গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে ১ম, ২য়, ৬ষ্ঠ ও ৯ম শ্রেণিতে ছেলে শিক্ষার্থী ভর্তি করা হবে। আর এবারে এই স্কুলে সব মিলিয়ে আসন রয়েছে ৩০৪টি।

রাজধানীর সরকারি হাইস্কুলগুলোর সাথে গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে ভর্তি কার্যক্রম অুনষ্ঠিত হবে কেন্দ্রীয়ভাবে। মোট ৩৮টি স্কুল তিন গ্রুপে ভাগ করে ভর্তি কার্যক্রম পরিচালিত হয়। এরসাথে রয়েছে ৩টি স্কুলের ফিডার শাখা। গবর্ণমেন্ট ল্যাবরেটরি স্কুলসহ ১৩টি স্কুল ও মোহাম্মদপুর সরকারি স্কুলের ফিডার শাখা নিয়ে ‘এ’ গ্রুপ। ‘বি’ গ্রুপে আছে ধানমন্ডি বয়েজের ফিডার শাখা ও ১৩টি স্কুল। আর অপর ১২টি স্কুল ও খিলগাঁও সরকারি স্কুলের ফিডার শাখা নিয়ে ‘সি’ গ্রুপ।
  
ঢাকার সরকারি হাইস্কুলগুলোতে আগামী ১ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন নেয়া হবে। আর ১৭ থেকে ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। ‘এ’ গ্রুপভুক্ত গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর। এই স্কুলের দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির একঘন্টাব্যাপী ভর্তি পরীক্ষা হবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। আর ষষ্ঠ ও নবম শ্রেণির দুই ঘন্টার ভর্তি পরীক্ষা নেয়া হবে দুপুর দুইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত। আর প্রথম শ্রেণীর লটারি অনুষ্ঠিত হবে ২০ ডিসেম্বর। আর সেদিনই লটারির ফল প্রকাশ হবে। 

২০১৯ শিক্ষাবর্ষে ৩০৪ জন ছেলে শিক্ষার্থী গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে ভর্তির সুযোগ পাবে। এর মধ্যে প্রভাতি শাখার প্রথম শ্রেণিতে ৬০, ২য় শ্রেণিতে ৬০, ৬ষ্ঠ শ্রেণিতে (স্বতন্ত্র বিদ্যালয়) ১২ এবং ৯ম শ্রেণির বিজ্ঞান বিভাগে ১০ ও ব্যবসা বিভাগে ১০ শিক্ষার্থীকে ভর্তি করা হবে। প্রথম শ্রেণির ভর্তিতে শিক্ষার্থীর বয়স ২০১৯ এর জানুয়ারিতে ছয় বছরের বেশি হতে হবে। এছাড়া দিবা শাখার প্রথম শ্রেণিতে ৬০, ২য় শ্রেণিতে ৬০, ৬ষ্ঠ শ্রেণিতে ১২ এবং ৯ম শ্রেণির বিজ্ঞান বিভাগে ২০ শিক্ষার্থীকে ভর্তি করা হবে। ক্যাচমেন্ট এরিয়া অনুযায়ী নিউমার্কেট, ধানমণ্ডি, শাহবাগ, লালবাগ, কলাবাগান, রমনা ও হাজারীবাগ থানাভূক্ত এলাকার অভিভাবকরা এলাকা কোটায় তাদের সন্তানদের ভর্তির জন্য আবেদন করতে পারবেন। 

শিক্ষা অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে আবেদনকারীর পিতা, মাতা বা অভিভাবক যদি সংশ্লিষ্ট থানার ভোটার হন অথবা কোন বাড়ি বা ফ্ল্যাটের মালিক হিসেবে বসবাসরত থাকেন অথবা কোন সরকারি বাসার এ্যালোটি হন অথবা ভর্তি বিজ্ঞপ্তি জারির তারিখ ভাড়াটিয়া হিসেবে বসবাস করেন (ইউটিলিটি সার্ভিসের প্রত্যয়ন সাপেক্ষে) সেক্ষেত্রে এলাকা কোটায় আবেদন করার সুযোগ পাবেন।


পাঠকের মন্তব্য দেখুন
নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0038900375366211