গ্রেস দেয়া হয়নি, খাতা মূল্যায়ন যথাযথ হয়েছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

পাসের হার বাড়াতে গ্রেস নম্বরও দেয়া হয়নি, খাতাও উদারভাবে মূল্যায়ন হয়নি, শিক্ষা মন্ত্রণালয় বা বোর্ডের কারো হাত ছিল না। মেধাবী পরীক্ষার্থীরা কষ্ট করে লিখে যথাযথ ফল পেয়েছে। এমনটাই দাবি করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ ৬ মে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন দাবি করেন শিক্ষামন্ত্রী। তাঁর সাথে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

বিএনপি-জামাত আমল থেকে উদারভাবে খাতা মূল্যায়ন, গ্রেস নম্বর দেয়াসহ বিভিন্নভাবে পাসের হার বাড়ানোর অভিযোগ রয়েছে। মূল্যায়নের জন্য খাতা দেয়ার স্বজনপ্রীতি, অস্বাভাবিক কম সময়ে খাতা দেখা, পরীক্ষা না দিয়েও পাস করানোর ইতিহাস রয়েছে বোর্ডগুলোর।

বিভিন্ন বোর্ডে পাসের হারে ভিন্নতা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এটি মোটেই অস্বাভাবিক কিছু নয়। কোথাও কোথাও বেড়েছে, কোথাও কমেছে। যেখানে বেশি বেড়েছে সেখানে কোনো ধরনের শিথিলতা ছিল না।
 
ঢাকা বোর্ডে ১ দশমিক ৮৬ শতাংশ কমার কারণ নিয়ে মন্ত্রী বলেন, ঢাকা বোর্ডে গণিতে পাসের হার গতবছরের তুলনায় ২ দশমিক ৫৬ শতাংশ কমেছে। মানবিকে গতবছরের তুলনায় কমেছে ৩ দশমিক ৩৪ শতাংশ। যেহেতু মোট পরীক্ষার্থীর ৪০ শতাংশ মানবিকের পরীক্ষার্থী, তার প্রভাব পুরো পাসের হারের উপরে কিছুটা পড়েছে।
 
সিলেটে পাসের হার সবচেয়ে কম হওয়ার কারণ নিয়ে মন্ত্রী বলেন, সেখানেও গণিতে পাসের হার কম।
 
কুমিল্লা বোর্ডে পাসের হার বেশি হওয়ার কারণ নিয়ে মন্ত্রী বলেন, কোথাও যখন এগিয়ে যাচ্ছে সেটা আমাদের শেখার আছে। ধারাবাহিকভাবে একটি বোর্ড ভালো করলে নিশ্চয়ই ভালো কিছু করছে। এই পরিসংখ্যান থেকে পরবর্তী করণীয় নির্ধারণ করবো।
 
বিষয়ভিত্তিক গণিতে সব বোর্ডে গড় পাসের হার ৮৮ দশমিক ২৪ শতাংশ। ইংরেজিতে ৯৫ দশমিক ৯২ শতাংশ।
 
আইসিটি শিক্ষায় পাসের হার কম নিয়ে মন্ত্রী বলেন, আইসিটির শিক্ষক এখনও অপ্রতুল। আমরা শিক্ষক বাড়ানো ও প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করছি। কারিকুলার রিভিউ করার ক্ষেত্রে আইসিটি শিক্ষাকেও আরো বেশি দক্ষ করে তুলতে পারি- সে বিষয়ে বিশেষভাবে মনোযোগ দিচ্ছি।
 
যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি, কেন পারলো না, সেখানে ব্যর্থতা কোথায় আছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলো কী দায় আছে- এই বিষয়গুলো খতিয়ে দেখে আমরা অবশ্যই যথাযথ ব্যবস্থা নেবো। 
 
অতীতে শূন্য পাস ‍প্রতিষ্ঠানের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে- জানতে চাইলে মন্ত্রী বলেন, অতীতে তাদের কারণদর্শাতে বলা হয়েছে। কারো কারো বিরুদ্ধে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে।

জানা যায়, গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষায় অধিকাংশ পরীক্ষার্থীই সাধারণ গণিতে খুব খারাপ পরীক্ষা দেয়। তাছাড়া নতুন-পুরনো প্রশ্নে তালগোল পাকিয়ে ফেলেন পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা। গণিতে পাসের হার কম বলে একাধিক শিক্ষক দৈনিক শিক্ষাকে বলেছেন। কিন্তু সব বোর্ডের সার্বিক পাসের হার গণিতের হিসেবের সাথে গড়মিল।

তালগোল পাকানোয় সারাদেশে অভিভাবকদের তীব্র সমালোচনার মুখে ‘ক্ষতি পুষিয়ে দেয়া হবে’ বলে ওই সময়ে ঘোষণা দেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। খাতা আলাদা করে রাখা হয়েছে বলে উদ্বিগ্ন পরীক্ষার্থী ও অভিভাবকদের জানানো হয়।

২০০৯ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের তদন্তে বেরিয়ে আসে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের পাঁচ বছরের অস্বাভাবিক ভালো ফলের কাহিনী। মাইলস্টোন, কাদের মোল্লা কলেজ ও সামছুল হক খান স্কুল অ্যান্ড কলেজসহ কয়েকটি প্রতিষ্ঠানের ভালো ফলের নেপথ্যে রয়েছে নানা অভিযোগ।

২০০৬ ও ২০০৭ খ্রিষ্টাব্দের তুলনায় ২০০৮ ও ২০০৯ খ্রিষ্টাব্দে অস্বাভাবিক ভালো ফলের তদন্ত করে এশীয় উন্নয়ন ব্যাংকের পরামর্শক ও বিসিএস শিক্ষা ক্যাডারের কয়েকজন কর্মকর্তা। এতে বেরিয়ে আসে ‘উদারভাবে’ খাতা দেয়ার নির্দেশনা, পাসের হার বাড়াতে গ্রেস নম্বর দিয়েও অস্বীকার করাসহ বিভিন্ন বিষয়। 


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0028347969055176