চট্টগ্রামে খোলা বাজারে বিক্রি হচ্ছে বিনামূল্যের বই

চট্টগ্রাম প্রতিনিধি |

চট্টগ্রামের বিভিন্ন বইয়ের দোকানে প্রাথমিক ও মাধ্যমিকের বিনামূল্যের বই দেদারসে বিক্রি হচ্ছে। একশ্রেণির অসাধু শিক্ষক-কর্মচারীর মাধ্যমে এসব বই খোলা বাজারে চলে আসছে বলে বই ব্যবসায়ীরা স্বীকার করেছেন। এ তথ্য জানিয়েছে চট্টগ্রামের গোয়েন্দা পুলিশ। নগরীর একটি দোকান থেকে বেশকিছু বই উদ্ধার করেছে পুলিশ।

গোয়েন্দা পুলিশের পরিদর্শক ইলিয়াছ খান সাংবাদিকদের জানান, রোববার (২০ জানুয়ারি) রাতে আন্দরকিল্লা এলাকায় ‘প্রকাশ বিচিত্রা’ নামের একটি বইয়ের দোকানে অভিযান চালিয়ে বিভিন্ন শ্রেণির ২৮৩টি বই উদ্ধার এবং দোকান মালিকের ভাই স্নেহাশীষ তালুকদার ওরফে জুয়েলকে (২৮) আটক করা হয়।জুয়েলের বিরুদ্ধে কোতোয়ালি থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে।

গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) মো. কামরুজ্জামান সাংবাদিকদের বলেন, প্রাথমিকভাবে জানতে পেরেছি বই ব্যবসায়ীরা কিছু শিক্ষক, কর্মচারীর কাছ থেকে এসব বই সংগ্রহ করে বেশি দামে বিক্রির জন্য। আমাদের ধারণা কিছু অসাধু শিক্ষক-কর্মচারী স্কুলের শিক্ষার্থীর সংখ্যা বেশি দেখিয়ে বইগুলো সংগ্রহ করার পর খোলা বাজারে বিক্রি করে দেয়। বইগুলো কিভাবে কাদের কাছ থেকে আনা হয় সে ব্যাপারে গ্রেপ্তার জুয়েলকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানান পুলিশ কর্মকর্তা কামরুজ্জামান।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দরকিল্লা এলাকার কয়েকজন বই দোকানি বলেছেন, বিভিন্ন স্কুলের শিক্ষক, কর্মচারীদের কাছ থেকে তারা বইগুলো সংগ্রহ করেন। কম দামে তারা বইগুলো সংগ্রহ করে বেশি দামে শিক্ষার্থীদের কাছে বিক্রি করেন। তবে পরিচিত ব্যক্তি ছাড়া তারা কারও কাছে এসব বই বিক্রি করেন না বলেও জানিয়েছেন। বিনামূল্যের প্রতিটি বই ২০ থেকে ৫০ টাকায় বিক্রি করা হয় বলে ব্যবসায়ীদের ভাষ্য।

রোববার উদ্ধার করা বইগুলোর মধ্যে রয়েছে প্রথম শ্রেণির ৩০টি বাংলা বই, ১৭টি গণিত, ১৮টি ইংরেজি, দ্বিতীয় শ্রেণির ২৩টি বাংলা, পাঁচটি অংক, ১৩টি ইংরেজি, চতুর্থ শ্রেণির ১৮টি বাংলা, ১৪টি অংক, ১৫টি ইংরেজি, সাতটি বিজ্ঞান, চারটি বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি এবং পঞ্চম শ্রেণির ১২টি বাংলা বই। আরও রয়েছে ষষ্ঠ শ্রেণির তিনটি বিজ্ঞান, চারটি বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি, নবম-দশম শ্রেণির ১৬টি বিজ্ঞান, ছয়টি করে উচ্চতর গণিত, ভূগোল ও পরিবেশ এবং তিনটি করে রসায়ন বই।

এছাড়াও দোকানটি থেকে মাদরাসা শিক্ষা বোর্ডের ইবতেদায়ি প্রথম শ্রেণির নয়টি করে অংক ও বাংলা, দ্বিতীয় শ্রেণির ছয়টি করে বাংলা, ইংরেজি, অংক ও পঞ্চম শ্রেণির ১২টি করে ইংরেজি ও বিজ্ঞান বই উদ্ধার করে গোয়েন্দা পুলিশ। 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0030248165130615