চবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৩৪ জন

চবি প্রতিনিধি |

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল রোববার (২৭ অক্টোবর)। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। এবছর ৪ হাজার ৯২৬ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ৬৬ হাজার ৮৭১ জন। ফলে এক আসনের বিপরীতে থাকছে ৩৪ জন প্রতিদ্বন্দ্বী।

ভর্তি পরীক্ষার প্রথম দিন ২৭ অক্টোবর (রবিবার) ‘বি’ ইউনিটে ভর্তি হতে ইচ্ছুক ২০০০০১ থেকে ২২১০০২ পর্যন্ত রোলধারী শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ২২১০০৩ থেকে ২৪২০০৪ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা নেয়া হবে। ‘বি’ ইউনিটের দুই শিফটের সব পরীক্ষাই চবি ক্যাম্পাসে হবে। এই ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪২০০৪ জন। আর প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন।

২৮ অক্টোবর (সোমবার) ‘ডি’ ইউনিটের পরীক্ষায় প্রথম শিফটে ৫০০০০১ থেকে ৫২২৬৩৪ পর্যন্ত রোলধারীদের এবং দ্বিতীয় শিফটে ৫২৬৪৬০ থেকে ৫৪৯০৯২ পর্যন্ত নম্বরধারী পরীক্ষা চবি ক্যাম্পাসেই হবে। হাটহাজারী সরকারি কলেজে প্রথম শিফটে ৫২২৬৩৫ থেকে ৫২৬৪৫৯ পর্যন্ত শিক্ষার্থীদের এবং দ্বিতীয় শিফটে  ৫৪৯০৯৩ থেকে ৫৫২৯১৭ পর্যন্ত নাম্বারধারীদের পরীক্ষা হবে। ‘ডি’ ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫২৯১৭ জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৪৬ জন।

২৯ অক্টোবর (মঙ্গলবার) ‘এ’ ইউনিটের পরীক্ষায় ১০০০০১ থেকে ১০৬৮৫৯  ও ১১০৭৪২ থেকে ১২৬৩৯০ পর্যন্ত রোলধারী  শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ১২৬৩৯১ থেকে ১৩৩২৪৯ ও ১৩৭১৩২ থেকে ১৫২৭৮০ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা নেয়া হবে। এই দুই শিফটের সব পরীক্ষা চবি ক্যাম্পাসে হবে। এদিকে হাটহাজারী সরকারি কলেজে ১০৬৮৬০ থেকে ১১০৭৪১ পর্যন্ত রোলধারী শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ১৩৩২৫ থেকে ১৩৭১৩১ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা হবে। এ ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫২৭৮০জন। যেখানে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৪৪ জন।

৩০ অক্টোবর (বুধবার) ‘সি’ ইউনিটের আবেদনকারী মোট ১৪০০১ জনের পরীক্ষা প্রথম শিফটের মাধ্যমেই চবি ক্যাম্পাসে হবে। ‘সি’ ইউনিটের প্রতি আসনে লড়বে ৩২ জন।

৩১ অক্টোবর (বৃহস্পতিবার) ‘বি১’ উপ-ইউনিটে আবেদনকারী মোট ১৯৪২ জন শিক্ষার্থীর পরীক্ষা প্রথম শিফটের মাধ্যমেই চবি ক্যাম্পাসে হবে। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। একই দিনে ‘ডি১’ উপ ইউনিটের আবেদনকারী ৩২২৬ জন শিক্ষার্থীর পরীক্ষা দ্বিতীয় শিফটে চবি ক্যাম্পাসে হবে। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ১০৮ জন।

প্রথম শিফটে পরীক্ষার্থীদের নির্ধারিত কেন্দ্রে প্রবেশ করতে হবে : সকাল ০৯টা ৪৫ মিনিটে, OMR ফরম বিতরণ করা হবে : সকাল ১০টা ১০ মিনিটে, প্রশ্নপত্র প্রদান করা হবে সকাল ১১টায় এবং পরীক্ষা শেষ হবে দুপুর ১২টায়।

অন্যদিকে, দ্বিতীয় শিফটে পরীক্ষার্থীদের নির্ধারিত কেন্দ্রে প্রবেশ করতে হবে বেলা সোয়া ২টায়, OMR ফরম বিতরণ করা হবে বেলা পৌনে ৩টায়, প্রশ্নপত্র প্রদান করা হবে সাড়ে ৩টায় এবং পরীক্ষা শেষ হবে সাড়ে ৪টায়।

ভর্তি পরীক্ষা ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবছর পরীক্ষা চলাকালে পুলিশ, র‍্যাব, ডিবি, ডিএসবিসহ ৭০০ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিরাপত্তায় নিয়োজিত থাকবেন। এছাড়া ভর্তি জালিয়াতি ঠেকাতে ডিজিএফআই, এনএসআইসহ মাঠে থাকছে হাটহাজারী উপজেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। থাকবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0033810138702393