ছয় মহীয়সীর নামে নতুন প্রকল্প ‘নারী শিক্ষার স্বপ্নভূমি’

নিজস্ব প্রতিবেদক |

ছয় মহীয়সী নারীর নামে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নারী শিক্ষার আদর্শ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যে ‘নারী শিক্ষার স্বপ্নভূমি’ নামে আসছে নতুন একটি প্রকল্প।  প্রকল্পের দুটি প্রধান উদ্দেশ্য হচ্ছে: নারীদের প্রতি শ্রদ্ধা জানাতে তাদের ইচ্ছাকে মর্যাদা দেওয়া ও তাদের স্মৃতি সংরক্ষণ।নারী শিক্ষার্থীদের সুস্থ শারীরিক গঠন, মনের বিকাশ ও মানসিক স্বাস্থ্যের উন্নয়ন নিশ্চিত করা। এর মাধ্যমে একজন নারী শিক্ষার্থী যেন তার পারিপার্শ্বিক অবস্থার সঙ্গে খাপ খাইয়ে আগামী দিনের যোগ্য নাগরিক, যোগ্য মাতা হিসেবে জাতি গঠনে অবদান রাখতে পারে।

অধিদপ্তর সূত্রে জানা যায়, নতুন এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘নারী শিক্ষার স্বপ্নভূমি স্থাপন’। প্রকল্পটি বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়ে পর্যালোচনা পাঠানোর জন্য প্রস্তাবনা তৈরি করা হচ্ছে। মন্ত্রণালয় থেকে ছাড় পেলে একনেক থেকে অর্থ পাস হবে। একনেক থেকে বাজেট বরাদ্দ পাওয়ার পর আগামী বছর থেকে এর কার্যক্রম শুরু হবে। প্রকল্পটির প্রাথমিক প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে, ওই ছয় মহীয়সী নারীর নামে যেসব শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোকে নারী শিক্ষার আদর্শ প্রতিষ্ঠান হিসেবে গড়া তোলা হবে। তবে প্রকল্পের মেয়াদ তিন বছর নির্ধারিত হলেও বাজেট ঠিক করা হয়নি। প্রকল্পের প্রেক্ষাপটে বলা হয়েছে, দেশের জনগোষ্ঠীর অর্ধেকেরও বেশি নারী। এ অবস্থায় নারীর উন্নয়ন ছাড়া দেশে টেকসই উন্নয়ন সম্ভব নয়। আবার নারীরা এখনও নিরাপদ নয়। তাই তাদের শারীরিক ও মানসিকভাবে আরও শক্তিশালী করা গেলে অনেক সমস্যার সমাধান তারা নিজেরাই করতে পারবে। নির্যাতনের শিকার নারীদের স্বাস্থ্যসেবা, মানসিক সেবা ও আইনি সেবা দিলে সমাজ দীর্ঘমেয়াদে সুফল ভোগ করবে।

বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ কর্মকাছোত্রীদের জন্য থাকবে আলাদা প্রশিক্ষণ। শিক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ নীতিনির্ধারকরা জানান, এই প্রশিক্ষণের মাধ্যমে একদিকে নারী শিক্ষার যুগান্তকারী পরিবর্তন হবে, অন্যদিকে কিশোরীদের মানসিক দক্ষতা বাড়ানোর মাধ্যমে তাদের আত্মহত্যার প্রবণতা রোধ করা হবে। এতে জীবনের অপচয় কমবে।

ছয় মহীয়সী নারী হলেন- বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন, বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব, সুফিয়া কামাল, প্রীতিলতা ওয়াদ্দেদার, নবাব ফয়জুন্নেছা চৌধুরানী ও সারদা সুন্দরী। তাদের নামে সারাদেশে গড়ে ওঠা শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় একাডেমিক ও আবাসিক ভবন নির্মাণ করে ছাত্রীদের

জানা যায়, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্র করা হবে সেসব প্রতিষ্ঠান এরই মধ্যে পরিদর্শন করা শুরু হয়েছে। পরিদর্শনে প্রতিষ্ঠানটিতে কার্যক্রম শুরুর কোনো সীমাবদ্ধতা আছে কি-না তা যাচাই-বাছাই করা হচ্ছে। এরই মধ্যে নবাব ফয়জুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়, নবাব ফয়জুন্নেছা সরকারি কলেজ, পায়রাবন্দ বেগম রোকেয়া মেমোরিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি বেগম রোকেয়া কলেজ, ফরিদপুরে সরকারি সারদা সুন্দরী মহিলা সরকারি কলেজ ও সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেছেন মাউশির কর্মকর্তারা। পর্যায়ক্রমে বাকি প্রতিষ্ঠানগুলোও পরিদর্শন ও পর্যালোচনা করে কার্যক্রম শুরুর জন্য চূড়ান্তভাবে প্রতিষ্ঠান নির্ধারণ করা হবে।

প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, বিভিন্ন ধরনের অনুষ্ঠান ও মিটিংয়ের জন্য অডিটরিয়াম, খেলাধুলার সামগ্রী এবং কনফারেন্স রুমও তৈরি করা হবে। এ ছাড়া ওই প্রতিষ্ঠানগুলোয় নারীবান্ধব শিক্ষা কমপ্লেক্স, অডিটরিয়াম, একাডেমিক ভবন ও আবাসনের ব্যবস্থা করা হবে। এ ছাড়া লাইফ স্কিল ট্রেনিং বিষয়ে আন্তর্জাতিক মানের পরামর্শকের সাহায্যে প্রশিক্ষণ মডিউল তৈরি, লাইফ স্কিল ট্রেনিংয়ের জন্য দক্ষ মানবশক্তি, ডিজিটাল লাইব্রেরি ও মহীয়সী নারীদের স্মৃতি সংরক্ষণ কর্নার, ল্যাঙ্গুয়েজ ও আইসিটি ল্যাব, কাউন্সেলিং কর্নার, শারীরিক শিক্ষাকেন্দ্র, ইনডোর গেমস ও রিক্রিয়েশন রুম, যাতায়াতের সুবিধাসহ গবেষণা কেন্দ্র প্রভৃতি স্থাপন ও নির্মাণ নিশ্চিত করা হবে।

 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0032539367675781