জাতীয় পরিচয়পত্র সংশোধন করবেন যেভাবে

দৈনিকশিক্ষা ডেস্ক |

জাতীয় পরিচয়পত্র সংশোধন একটি চলমান প্রক্রিয়া। সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিসে সারা বছর যে কোনো সময়ে জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

তবে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করতে না পারলে সংশোধন করা কোনভাবেই সম্ভব নয়। আবার অবাস্তব কোন সংশোধন আবেদন কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

একটি বিষয় খেয়াল রাখতে হবে যে- তথ্য সংশোধন এবং তথ্য পরিবর্তন কিন্তু এক জিনিস নয়। জাতীয় পরিচয়পত্রে কোন ভুল তথ্য থাকলে উপযুক্ত প্রমাণপত্র দিলে সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।

অন্যদিকে জাতীয় পরিচয়পত্রে এক নাম আছে আর আপনি ওই নামে স্বাক্ষরও করেছেন, কিন্তু আপনার সন্তান তার শিক্ষাগত সনদে আপনার অন্য নাম দিয়েছে। এমন ক্ষেত্রে আপনার তথ্য পরিবর্তনের কোন সুযোগ নেই।

সংশোধনের সুযোগ দেওয়া হয়, যদি জাতীয় পরিচয়পত্রে ভুল থাকে। আপনার জাতীয় পরিচয়পত্রে কোন ভুল না থাকলে আপনার জাতীয় পরিচয়পত্রের কোন তথ্য পরিবর্তনের অবকাশ নেই।

জাতীয় পরিচয়পত্রের কোন তথ্যের সংশোধনের প্রয়োজন হলে সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিসে সশরীরে উপস্থিত হয়ে সংশোধনের জন্য আবেদন করতে হবে।

এমন আবেদনের আবার শ্রেণিবিভাগ রয়েছে। তাই নির্ধারিত শ্রেণিভেদে আবেদন করতে হবে। আবেদনের পর নির্ধারিত কার্য দিবসের মধ্যেই আপনার সংশোধিত পরিচয়পত্র পেয়ে যাবেন।

সূত্র: নির্বাচন অফিস


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0044147968292236