জাবিতে অনলাইন ক্লাস শুরু ১২ জুলাই

জাবি প্রতিনিধি |

আগামী ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার (৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতি, অনুষদসমূহের ডিন এবং ইনস্টিটিউট সমূহের পরিচালকদের সঙ্গে এক ভার্চুয়াল মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়। উপ-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন এই তথ্য নিশ্চিত করেন।

উপ-উপাচার্য বলেন, “আমরা আগামী ১২ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস নেয়া শুরু করবো। ইতোমধ্যে গণিত ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদারকে প্রধান করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। আগামী ১০ জুলাইয়ের মধ্যে টেকনিক্যাল কমিটি একটা নির্দেশনা দিবে। সেই নির্দেশনা অনুযায়ী ক্লাস শুরু হবে।”

অনলাইনে ক্লাস পরিচালনায় শিক্ষকরা যদি কোনও সমস্যার সম্মুখীন হন তবে তারা এই কমিটিকে অবহিত করবেন বলেও জানান এই অধ্যাপক। যারা ইন্টারনেটের সমস্যার কারণে অনলাইন ক্লাসে উপস্তিত হতে পারবে না তাদের জন্য অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ই-মেইল বা অন্যভাবে শিক্ষার্থীদের কাছে যেন পৌঁছানো যায় সে বিষয়ে শিক্ষকদের নির্দেশনা দেয়া হবে। অর্থনৈতিক সমস্যা এবং অন্যান্য সমস্যা সমাধানে আরও দুইটি কমিটি গঠিত হবে।

অনলাইন ক্লাসে উপস্থিতির উপর নম্বর এবং পরীক্ষা নেয়া হবে কি না এ প্রশ্নের জবাবে উপ-উপাচার্য  বলেন, “প্রাথমিকভাবে শুধু ক্লাস নেয়া হবে। তবে শিক্ষকরা অ্যাসাইনমেন্ট দিতে পারবেন। পরবর্তী সময়ে আপদকালীন পরিস্থিতি বিবেচনা অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হলে পরীক্ষা বা টিউটোরিয়ালে কথা ভাবা হবে।”

এদিকে অনলাইন ক্লাস বিষয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখা থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ৫ দফা দাবি পেশ করা হয়। এছাড়া বিজ্ঞপ্তিতে বলা হয়, “সকলের অংশগ্রহণ নিশ্চিত করা যায় এমন প্রস্তুতি নিয়েই কেবল অনলাইন ক্লাস শুরু করতে হবে এবং জরিপ করে প্রয়োজনীয় ডিভাইস ও ইন্টারনেট খরচ বাবদ বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক শিক্ষার্থীদের আর্থিক বরাদ্দ দিতে হবে।”

এ বিষয়ে বাংলাদেশ ছাত্রলীগ জাবি শাখার সভাপতি জুয়েল রানা বলেন, “অনলাইনে ক্লাস নেয়াকে আমরা সাধুবাদ জানাই। তবে আমরা শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট সেবা দেয়ার দাবি জানাচ্ছি।”

প্রসঙ্গত, গত ২৫ জুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠকে অংশ নিয়ে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তারই ধারাবাহিকতায় আগামী ১২ জুলাই থেকে অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0028660297393799