জাবিতে সেলিম আল দীনের ৭১তম জন্মজয়ন্তী পালিত

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে নাট্যাচার্য অধ্যাপক ড. সেলিম আল দীনের ৭১তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। মঙ্গলবার (১৮ আগস্ট) এ উপলক্ষে সকাল ১১টায় সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, জাহাঙ্গীরনগর থিয়েটার, স্বপ্নদল, দ্যাশ বাঙলা নাট্যদল, সেলিম আল দীন ফাউন্ডেশন, বুনন থিয়েটার, তালুকনগর থিয়েটার, অন্বিতা সেলিম আল দীন পাঠশালা, বঙ্গ থিয়েটার, জাগরণী থিয়েটার, ছাত্র-শিক্ষক কেন্দ্র এবং অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

এর আগে সকালে ‘অমর একুশ’ প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে সেলিম আল দীনের সমাধি স্থলে এসে শেষ হয়। শোভাযাত্রায় অন্যান্যের মধ্যে সেলিম আল দীনের শিল্পসঙ্গী নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ছাত্র-শিক্ষক, দেশের খ্যাতিমান নাট্যকর্মী, সংগঠক, নির্দেশক, সেলিম আল দীনের গুণগ্রাহী প্রমুখ অংশগ্রহণ করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর এক সংক্ষিপ্ত বক্তৃতায় নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমদ ও অধ্যাপক ড. হারুন অর রশীদ খান নাট্যাচার্য সেলিম আল দীনের জীবন ও নাট্য-অবদানের কথা তুলে ধরেন। তাঁরা বলেন, স্বাধীনতা-উত্তর বাংলাদেশের নাট্য আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে সেলিম আল দীনের। তিনি নাটকের আঙ্গিক ও ভাষার ওপর গবেষণা করে স্মরণীয় হয়ে আছেন। বাংলা নাটকের শিকড়সন্ধানী নাট্যকার সেলিম আল দীন ঐতিহ্যবাহী বাংলা নাট্যের বিষয় ও আঙ্গিক নিজ নাট্যে প্রয়োগের মাধ্যমে বাংলা নাটকের আপন বৈশিষ্ট্যকে তুলে ধরেছেন।

পরে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে সেলিম আল দীনের নাট্যাংশ, কবিতা, গান প্রচার করা হয়।

সেলিম আল দীন ১৯৮৪ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি পুরস্কার, ২০০২ খ্রিষ্টাব্দে কথাসাহিত্য পুরস্কার, ১৯৯৪ খ্রিষ্টাব্দে নান্দিকার পুরস্কার, ১৯৯৪ খ্রিষ্টাব্দে শ্রেষ্ঠ টেলিভিশন নাটক রচয়িতার পুরস্কার, একই বছর শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ২০০১ খ্রিষ্টাব্দে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পান। বাংলাদেশের সবচেয়ে সম্মানীয় পুরস্কার একুশে পদক লাভ করেন ২০০৭ খ্রিষ্টাব্দে। ১৯৯৫ খ্রিষ্টাব্দে তিনি মধ্যযুগীয় বাংলা সাহিত্যে নাটকের ওপর গবেষণা করে পি-এইচ ডি অর্জন করেন।


পাঠকের মন্তব্য দেখুন
উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ - dainik shiksha স্মার্ট বাংলাদেশ নির্মাণ ও ‘বিশ্ব বই দিবস’ শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে - dainik shiksha শিক্ষার মান পতনে ডক্টরেট লেখা বন্ধ জার্মান পাসপোর্টে please click here to view dainikshiksha website Execution time: 0.0034921169281006