জেডিসিতে পাস ৩ লাখ ৪০ হাজার ৩১১ পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসা শিক্ষা বোর্ডের জেডিসি পরীক্ষায় পাস করেছে ৩ লাখ ৪০ হাজার ৩১১ জন শিক্ষার্থী। এদের মধ্যে ১ লাখ ৪৯  হাজার ২৯২ জন ছাত্র এবং ১ লাখ ৯১ হাজার ১৯ জন ছাত্রী। এবার পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ । জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৮৭ জন পরীক্ষার্থী। সোমবার (২৪ ডিসেম্বর) দুপুরে সারাদেশে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে।

মাদরাসা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর বোর্ডে ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন শিক্ষার্থী জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এবার পাসের হারের দিক থেকে জেডিসি পরীক্ষায় ছাত্রীরা এগিয়ে রয়েছে। ৮৮ দশমিক ১০ শতাংশ ছাত্র ও ৮৯ দশমিক ৭৯ শতাংশ ছাত্রী পাস করেছে জেডিসি পরীক্ষায়।

গত ১ নভেম্বরে (বৃহস্পতিবার) থেকে সারাদেশে একযোগে শুরু হয় 'জুনিয়র স্কুল সার্টিফিকেট' (জেএসসি) ও মাদরাসা শিক্ষার্থীদের 'জুনিয়র দাখিল সার্টিফিকেট' (জেডিসি) পরীক্ষা। ১ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলে জেএসসি পরীক্ষা। অপরদিকে জেডিসি পরীক্ষা চলে ১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। ২০১৮ খ্রিস্টাব্দে আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসিতে অংশ নেয়। 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0029518604278564