টাইমস্কেলের টাকা ফেরত দিতেই হচ্ছে অধিগ্রহণকৃত স্কুলের শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি আমলে চাকরিকাল গণনা করে টাইমস্কেল বাবদ পাওয়া টাকা অবশেষে ফেরত দিতেই হচ্ছে ২০১৩-২০১৪ খ্রিষ্টাব্দে অধিগ্রহণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের। বিধি-বহির্ভূতভাবে তাদের টাইমস্কেল দেয়া হয়েছিল বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। সম্প্রতি হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ের নির্দেশে জেলা হিসাবরক্ষণ অফিস থেকে শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়ে শিক্ষকদের বেতন পুনঃনির্ধারণের ব্যবস্থা নিতে বলা হয়েছে। মাঠ পর্যায়ের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে এসব শিক্ষকের টাইমস্কেল বাবদ পাওয়া টাকা ফেরতের নির্দেশন দিয়ে জারি করা হাইকোর্টের স্থগিতাদেশটিও স্থগিত করে দিয়েছে আপিল বিভাগ। শিক্ষকদের বেতন থেকে অতিরিক্ত টাকা কেটে নিতে হিসাবরক্ষণ অফিসগুলোর কোনো আইনি বাধা নেই।

২০১৩-২০১৪ খ্রিষ্টাব্দে অধিগ্রহণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেসরকারি আমলের চাকরিকাল গণনা করে টাইমস্কেল দেয়া হয়েছিল। তবে, সম্মতি না নিয়ে হিসাবরক্ষণ অফিসগুলো থেকে শিক্ষকদের এভাবে টাইমস্কেল দেয়াকে বিধিবহির্ভূত বলছে অর্থ মন্ত্রণালয়। তাই, গত ১২ আগস্ট জারি করা এক আদেশে এসব শিক্ষকদের টাইমস্কেল বাবদ দেয়া অতিরিক্ত টাকা ফেরত নেয়ার নির্দেশ দিয়েছিল অর্থ মন্ত্রণালয়। একই সাথে নিয়ম ভেঙে শিক্ষকদের টাইমস্কেল দেয়ার সাথে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছিল।

১২ আগস্ট মন্ত্রণালয়ের জারি করা আদেশের বিরুদ্ধে রিট মামলা করেন কয়েকজন শিক্ষক। পরে অর্থ মন্ত্রণালয়ের জারি করা আদেশটি স্থগিত করে হাইকোর্ট। কিন্তু গত ২৭ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয়ের চিঠির ওপর দেয়া হাইকোর্টের স্থগিতাদেশটিও স্থগিত করে আপিল ডিভিশন।

গত ২৯ সেপ্টেম্বর সব ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস, ডিস্ট্রিক্ট একাউন্টস অন্ড ফিনান্স অফিসার, উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা এবং উপ মহানিয়ন্ত্রককে পাঠানো এক চিঠিতে বেসরকারি আমলে চাকরিকাল গণনা করে টাইমস্কেল পাওয়ার শিক্ষকদের টাকা ফেরতের ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয় হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়।  

সে প্রেক্ষিতে জেলা হিসাব রক্ষণ অফিস থেকে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়ে অতিরিক্ত টাকা কেটে শিক্ষকদের বেতন নির্ধারণের নির্দেশনা দেয়া হয়েছে।

অধিগ্রহণকৃত স্কুলগুলোর শিক্ষকরা বলছেন, কেনই বা টাইমস্কেল দিল কেনই বা তা ফেরত নিচ্ছে? টাকা কি বেতন থেকে কেটে নিবে? টাকাতো বেতনের সাথে খরচ করে ফেলেছি।


 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0055320262908936