ডিমলায় ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি |

নীলফামারীর ডিমলায় খগা বড়বাড়ী বালিকা দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ এসেছে। শিক্ষা বোর্ড থেকে সব মিলিয়ে ১ হাজার ৭২৫ টাকা নির্ধারণ করা হলেও নানা অজুহাতে শিক্ষার্থীদের কাজ থেকে ২ হাজার ৩০০ টাকা আদায় করেছে প্রতিষ্ঠানটি। এদিকে অতিরিক্ত টাকা দিতে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে বলে অভিযোগ করেছেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও অভিভাবকরা। 

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র জানায়, শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য পরীক্ষা ফি, কেন্দ্র ফি, সনদপত্র, স্কাউট ও জাতীয় শিক্ষা সপ্তাহসহ সব মিলিয়ে ১ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু খগা বড়বাড়ী বালিকা দ্বি-মূখী বিদ্যালয়ে ২ হাজার থেকে ২ হাজার ৩০০ টাকা করে ফি আদায় করছে। 

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষার্থী দৈনিক শিক্ষাকে জানান, ভর্তির পর থেকে অক্টোবর মাস পর্যন্ত সেশন চার্জ ও বেতন দেওয়ার পরও ফরম পূরণের সময় প্রত্যেক শিক্ষার্থীদের থেকে এসব খাতে অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে।

অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে খগা বড়বাড়ী বালিকা দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মারুফা বেগমের সাথে সরাসরি কথা হলে তিনি বলেন, মডেল টেস্টের ফি, সেশন ফিসহ টাকা জমা নেওয়ায় ২ হাজার ৩০০ টাকা আদায় করা হচ্ছে।

 

তবে ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া গেলে প্রতিষ্ঠানের প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বস দিয়েছেন ডিমলার উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার মুন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হালিম। 

প্রতিষ্ঠানের ম্যানিজিং কমিটির সভাপতি আবু কালাম আজাদ বলেন, আমার জানামতে বিদ্যালয়ের সেশন ও বিভিন্ন খাতসহ ফরম পূরণে ফি আদায় করা হচ্ছে। প্রতিষ্ঠানের প্রধানকে অনিয়ম না করাতে বলা হবে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0029139518737793