ডেঙ্গু মোকাবেলা: ঈদের ছুটি শেষে বাসায় ফিরে যা করবেন

নিজস্ব প্রতিবেদক |

ডেঙ্গুর বিস্তার রোধে এবার ঈদ শেষে ঢাকায় ফিরে আসা নাগরিকদের বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

ঈদের ছুটিতে লাখ লাখ মানুষ ঢাকা ছেড়েছে। ছুটিতে মানুষ গ্রামের বাড়ি গেলে ঢাকায় তাদের ফাঁকা বাসায় যাতে মশা নির্বিঘ্নে বংশবিস্তার করতে না পারে, সেজন্য বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছিল সরকারের পক্ষ থেকে।

ছুটি শেষে ঢাকায় ফিরতে শুরু করেছেন কর্মজীবী মানুষেরা। ফাঁকা বাসায় ফিরে ডেঙ্গু মোকাবেলায় করণীয় সম্পর্কে পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।


যাদের বাড়িতে মশা মারার স্প্রে আছে

• একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তি ঘরের প্রধান দরজা খুলে ঘরে ঢুকবেন এবং দরজা জানালা বন্ধ থাকা অবস্থায় ঘরের আনাচে-কানাচে, পর্দার পেছনে, খাটের নিচে স্প্রে করবেন।

• কোনোভাবেই শিশু, বয়স্ক ব্যক্তি বা গর্ভবতী নারী প্রথমে ঘরে ঢুকবেন না।

• মশা মারার ওষুধ স্প্রে করার পর প্রাপ্তবয়স্ক ব্যক্তি ঘর থেকে বেরিয়ে যাবেন ও আধা ঘণ্টা অপেক্ষা করবেন।

• আধা ঘণ্টা পর আবার ঘরে ঢুকে সব দরজা জানালা খুলে দেবেন।

• কমোড ফ্ল্যাশ করবেন, বেসিনের ট্যাপ ছেড়ে দেবেন।


যাদের বাড়িতে মশা মারার স্প্রে নেই

• সবাই একসঙ্গে ঘরে না ঢুকে প্রথমে একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তি ঘরে ঢুকে সব দরজা জানালা খুলে দেবেন।

• ফ্যানগুলো ছেড়ে দেবেন।

• কমোড ফ্ল্যাশ করবেন, বেসিনের ট্যাপ ছেড়ে দেবেন।

• এই কাজগুলো শেষ করার পর পরিবারের অন্য সদস্যরা ঘরে প্রবেশ করবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন অনুযায়ী, জানুয়ারি থেকে মঙ্গলবার (১৩ আগস্ট) পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা সর্বমোট ৪৪ হাজার ৪৭১ জন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসা শেষে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন মোট ৩৬ হাজার ৮৮৪ জন। এ পর্যন্ত ৪০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন। 

বর্তমানে ঢাকায় ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৪ হাজার ১১৫ জন এবং ঢাকার বাইরে অন্যান্য বিভাগে মোট ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৪৩২ জন। গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত নতুন রোগী ভর্তি হয়েছে ১ হাজার ২০০ জন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0031030178070068