ঢাকা শিশু হাসপাতালে নিয়োগ বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক |

সিনিয়র স্টাফ নার্স পদে ১৫৫ জন এবং মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) পদে ৫ জন নিয়োগ দেবে ঢাকা শিশু হাসপাতাল। সিনিয়র স্টাফ নার্স পদে ১৫৫ জন নেওয়ার পর তালিকা করা হবে আরো ১৫৫ জনের। পরবর্তী সময়ে তাদেরও নেওয়া হতে পারে। নিয়োগ কর্তৃপক্ষ লোকবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ১৮ সেপ্টেম্বরের সমকাল এবং ১৯ সেপ্টেম্বরের বাংলাদেশ প্রতিদিন পত্রিকায়।

আবেদনের যোগ্যতা

সিনিয়র স্টাফ নার্স পদে আবেদনের জন্য চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-নার্সিং সায়েন্স ও মিডওয়াইফারি অথবা তিন বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-নার্সিং সায়েন্স ও মিডওয়াইফারি অথবা চার বছর মেয়াদি বেসিক বিএসসি-ইন-নার্সিং পাস হতে হবে। বাংলাদেশ নার্সিং কাউন্সিলের নিবন্ধনকৃত হতে হবে, থাকতে হবে কমপক্ষে এক বছরের কাজের অভিজ্ঞতা। কার্ডিয়াক আইসিইউ, পোস্ট অপারেটিভ ও কার্ডিয়াক সার্জারি নার্স বিভাগের প্রার্থীদেরও একই যোগ্যতা ও কাজের অভিজ্ঞতা বা প্রশিক্ষণ থাকতে হবে।

মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) পদে আবেদনের যোগ্যতা বিএসসি-ইন-মেডিক্যাল টেকনোলজি (ল্যাব) পাস। সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান অথবা কোনো প্রকল্পে একই কাজে অভিজ্ঞতাসহ বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট থেকে বিএসসি-ইন-মেডিক্যাল টেকনোলজিস্টদের অগ্রাধিকার দেওয়া হবে। সব পদের প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর।

আবেদন যেভাবে

আবেদন করতে হবে ঢাকা শিশু হাসপাতালের নির্ধারিত ফরমে। আবেদন ফরম পাওয়া যাবে ঢাকা শিশু হাসপাতালের হিসাব বিভাগের কোষাধ্যক্ষের কাছে। আবেদন ফরম পূরণ করে সঙ্গে প্রার্থীর জীবনবৃত্তান্ত, সব শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ, জাতীয় পরিচয়পত্র, সদ্য তোলা তিন কপি ছবি সত্যায়িত করে জমা দিতে হবে। সঙ্গে পরিচালক, ঢাকা শিশু হাসপাতালের অনুকূলে ৩০০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট ও বর্তমান ঠিকানাসংবলিত ১০ টাকার মূল্যমানের ডাকটিকিটসহ ১০ বাই সাড়ে ৪ সাইজের ফেরত খাম যুক্ত করতে হবে। আবেদন পাঠানোর ঠিকানা : পরিচালক, ঢাকা শিশু হাসপাতাল, শেরেবাংলানগর, ঢাকা-১২০৭। মুক্তিযোদ্ধা বা অন্য যেকোনো কোটায় আবেদন করলে তা উল্লেখ করতে হবে এবং সপক্ষে সনদ জমা দিতে হবে। খামের ওপর পদের নাম, নিজ জেলা ও কোটা থাকলে তা উল্লেখ করতে হবে।

নিয়োগ পরীক্ষা ও প্রস্তুতি

ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ জানান, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। আবেদন যাচাই-বাছাই করে প্রার্থীদের দেওয়া ঠিকানায় লিখিত পরীক্ষার প্রবেশপত্র পাঠানো হবে। লিখিত পরীক্ষার তারিখ, সময়, কেন্দ্র ইত্যাদি প্রবেশপত্রে উল্লেখ থাকবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য।

অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ জানান, মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় ৭৫ এবং মৌখিক পরীক্ষায় ২৫ নম্বর বরাদ্দ। সিনিয়র স্টাফ নার্স পদে ১ ঘণ্টার এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা নেওয়া হবে। নার্সিং কোর্সের পাঠ্য বই থেকে এবং সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হয়ে থাকে। পরীক্ষায় ভালো করার জন্য নার্সিং বিষয়ের পাঠ্য বই এবং ব্যবহারিক বিষয়ের খুঁটিনাটি জানতে হবে। নার্সিং বিষয়ের সাধারণ বিষয়গুলো থেকেই সাধারণত প্রশ্ন করা হয়ে থাকে। সরকারি মেডিক্যাল কলেজগুলোর একই পদের আগের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে চর্চা করতে পারলেও ভালো ধারণা পাওয়া যাবে। মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) পদেও একই ধরনের পরীক্ষা নেওয়া হয়ে থাকে। তবে এ পদে মেডিক্যাল টেকনোলজির নানা বিষয়েও প্রশ্ন করা হয়।

বেতন-ভাতা

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে সিনিয়র স্টাফ নার্স পদে ১৬০০০-৩৮৬৪০ টাকা এবং মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) পদে ১২৫০০-৩০২৩০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়া যাবে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0027220249176025