ঢাকার সরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, ১ম শ্রেণির লটারি ২৪ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক |

ঢাকা মহানগরীর সরকারি স্কুলগুলোতে ২০২০ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তিনটি গ্রুপে ভাগ করে ঢাকা মহানগরীর সরকারি স্কুলগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হবে আনলাইনে আবেদন গ্রহণ। ১৮ ডিসেম্বর এ গ্রুপের স্কুলগুলোর মাধ্যমে শুরু হবে ভর্তি পরীক্ষা। আর আগামী ২৪ ডিসেম্বর ঢাকা মহানগরীর সরকারি স্কুলগুলোতে প্রথম শ্রেণির ভর্তির লটারি অনুষ্ঠিত হবে।

রোববার (২৪ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর জারি করা টাকা মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।

জানা গেছে, ঢাকার সরকারি স্কুলগুলোতে প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। আর দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত নেয়া হবে ভর্তি পরীক্ষা। আর জেএসসি বা জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে সরকারি স্কুলের শূন্য আসনে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে সরকারি স্কুলগুলোতে ভর্তির আবেদন গ্রহণ। ১৪ ডিসেম্বর পর্যন্ত টেলিটকের নির্ধারিত ওয়েবসাইটের (http://gsa.teletalk.com.bd) মাধ্যমে ভর্তির আবেদন করা যাবে। আর এসএমএসের মাধ্যমে টেলিটক মোবাইল থেকে ফি দেয়া যাবে। ভর্তির অনলাইনে আবেদন ও এস এর মাধ্যমে ফি দেয়ার নিয়ম ভর্তি বিজ্ঞপ্তিতে তুলে ধরা হয়েছে।

ঢাকা মহানগরীর ৪২ টি সরকারি স্কুলকে তিনটি গ্রুপে ভাগ করে ২০২০ শিক্ষাবর্ষে নতুন শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামী ১৮ ডিসেম্বর এ গ্রুপের ১৪টি স্কুলের, ১৯ ডিসেম্বর বি গ্রুপের ১৪টি স্কুলে এবং ২০ ডিসেম্বর সি গ্রুপের ১৪টি স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ২৪ ডিসেম্বর তিন গ্রুপের স্কুলগুলোতে ১ম শ্রেণির ভর্তি লটারি অনুষ্ঠিত হবে। ২য় ও ৩য় শ্রেণিতে ৫০ নম্বরে এক ঘন্টার আর ৪র্থ থেকে ৮ম শ্রেণিতে ১০০ নম্বরের দুই ঘন্টার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

বিজ্ঞপ্তিতে, ঢাকা মহানগরীর সরকারি স্কুল গুলোর গ্রুপ ভিত্তিক তালিকা, অনলাইনে ভর্তি আবেদনের নিয়মাবলী, এসএমএসের মাধ্যমে দেয়ার নিয়ম, ভর্তি পরীক্ষা নির্ধারিত তারিখ ও ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য তুলে ধরা হয়েছে। দৈনিক শিক্ষা ডটকম পাঠকদের জন্য ঢাকা মহানগরীর সরকারি স্কুলগুলোর ভর্তি বিজ্ঞপ্তিটি তুলে ধরা হলো।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন :


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0028390884399414