ঢাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশে ছাত্রলীগ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে সাতক্ষীরা থেকে আসা এক শিক্ষার্থীর পরীক্ষা কেন্দ্র ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। কিন্তু তিনি ভুল করে চলে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। তখন বাজে সকাল ৯ টা ২৫ মিনিট। ১০ টায় পরীক্ষা শুরু হবে। প্রথম ঢাকায় আসা শিক্ষার্থীটির পক্ষে এত কম সময়ে কেন্দ্রে পৌঁছানো অসম্ভব।

তখনই তার পাশে এসে দাঁড়ায় ঢাবি ছাত্রলীগ। ‘জয় বাংলা বাইক সার্ভিস’ এর মাধ্যমে যথাসময়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে পারে সেই ভর্তিচ্ছু শিক্ষার্থী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার সকাল ১০ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৭২ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

এ বছর ‘খ’ ইউনিটে ২৩৭৮ আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৪৫,০১৮জন। কোন ধরনের অনিয়ম ও জালিয়তির ঘটনা ঘটেনি। খ ইউনিটের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের সহায়তার জন্য ক্যাম্পাসে মোট ২১ টি তথ্য প্রদান ও শিক্ষার্থী সহায়তা কেন্দ্র স্থাপন করে ঢাবি ছাত্রলীগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে চার বহির্গমন রাস্তাÑনীলক্ষেত মোড়, শাহবাগ মোড়, দোয়েল চত্বর, পলাশী মোড়ে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ সক্রিয় রাখা হয়। ভর্তি পরীক্ষা শুরুর আগেই তাদেরকে নির্দেশিত কেন্দ্রে পৌঁছে দেয়া এই গ্রুপের কাজ। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে যাদের মোটরসাইকেল রয়েছে তারা শিক্ষার্থীদের এ সহায়তা দেয়।

এছাড়া ক্যাম্পাসের হাকিম চত্বর, অপরাজেয় বাংলা, কার্জন হল ও ব্যবসায় শিক্ষা অনুষদ ভবনের সামনে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য সুপেয় পানির ব্যবস্থা করা হয়। পরীক্ষা চলাকালীন অভিভাবকদের জন্য কলা ভবন, ব্যবসায় অনুষদ, ঐতিহাসিক বটতলা, হাকিম চত্বর ও কার্জন হলে বিশ্রাম কেন্দ্র স্থাপন করে ঢাবি ছাত্রলীগ।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহের ব্যবস্থা রাখা হয়। সার্বিক সহায়তার জন্য চালু করে হটলাইন নম্বর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মধ্য দিয়ে শুরু হয় ১৪ সেপ্টেম্বর ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান), ২০ সেপ্টেম্বর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের এবং ২১ সেপ্টেম্বর ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের সমন্বয়ে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর এবং ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষা ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরুর আগেই ১২ সেপ্টম্বর মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে ভর্তিচ্ছুদের সহায়তায় তাদের এই ব্যতিক্রমী কর্মসূচীর কথা জানিয়েছিলেন ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

উদ্যোগের মধ্যে রয়েছে ভর্তিইচ্ছুক শিক্ষার্থীদের পরীক্ষার আগের রাতে হলে থাকার ব্যবস্থা, শিক্ষার্থীদের পরিবহনের জন্য ‘জয় বাংলা বাইক সার্ভিস’, পরীক্ষাকেন্দ্র পরিচিতির জন্য দিক নির্দেশক চিহ্ন ও সর্বক্ষণিক স্বেচ্ছাসেবক, সুপেয় খাবার পানির ব্যবস্থা, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ, শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে নেয়ার অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা, ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে তথ্যকেন্দ্র স্থাপন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ ইত্যাদি।

বিতর্কিত কর্মকান্ড ও শৃঙ্খলা ভঙ্গের দায়ে ছাত্রলীগের দুই শীর্ষ নেতাকে পদত্যাগ করতে হয়। এ ঘটনায় ছাত্রলীগের প্রতি সারাদেশে মানুষের মনে একধরনের নেতিবাচক ধারণার সৃষ্টি হয়েছে। ঠিক তখনই দেশের নানা অঞ্চল থেকে আসা অভিভাবকরা ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগের এ ধরনের সহায়তা পেয়ে প্রশংসায় পঞ্চমুখ। ছাত্রলীগের অভিভাবক বিশ্রাম কেন্দ্রে অপেক্ষারত অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা এ ধরনের সহায়তা পেয়ে খুবই সন্তুষ্ট।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0056841373443604