তিন মাস বেতন পাচ্ছেন না গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশের মসজিদ, মন্দির ও মক্তব ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকরা গত তিন মাস বেতন পাচ্ছেন না। গত ডিসেম্বরে ইসলামি ফাউন্ডেশনের আওতায় কার্যক্রমের প্রকল্পের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তাদের বেতন-ভাতা বন্ধ হয়ে যায়। তিন মাস বেতন বকেয়া থাকায় মানবেতর জীবনযাপন করছেন তারা। তবে নতুন প্রকল্প অনুমোদন হলেই শিক্ষকরা বকেয়া বেতন পাবে বলে দৈনিক শিক্ষাডটকমকে আশ্বস্ত করেছেন ইসলামী ফাউন্ডেশনের কর্মকর্তারা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ খ্রিষ্টাব্দের ২২ মার্চ ইসলামি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। এরপরই শিশুদের নৈতিক ও ধর্মীয় শিক্ষার জন্য মসজিদ মন্দির ও মক্তব ভিত্তিক শিক্ষা ব্যবস্থ চালু করে ফাউন্ডেশন। এসব মসজিদ, মন্দির ও মক্তবের শিশুদেরকে পাঠদানের জন্য ইসলামিক ফাউন্ডেশন শিক্ষক নিয়োগ দেয়। শিক্ষকরা নিয়মিত পাঠদান করছেন।

দিনাজপুর জেলার ভুক্তভোগী শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, জেলার ১৩টি উপজেলায় প্রায় ১৫০০ মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম রয়েছে। শিক্ষকরা চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বেতন বকেয়া রয়েছে। সর্বশেষ গত ডিসেম্বর মাসে বেতন পান তারা। ২০১৯ খ্রিষ্টাব্দে ডিসেম্বর মাস পর্যন্ত শিক্ষকদের বকেয়া বেতনভাতা পরিশোধ করা হয়। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বেতন বকেয়া রয়েছে। এপ্রিল মাসেও যদি বেতন ভাতা না দেয়া হয়, তাহলে পরিবার চালানো এদের জন্য কষ্টকর হয়ে যাবে। এমনিতেই প্রকল্পের শিক্ষক-শিক্ষিকারা পরিবার পরিজন নিয়ে চরম মানবেতর জীবন যাপন করছে।

পিরোজপুরের কাউখালী ভুক্তভোগী শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, প্রায় ৬০ জন শিক্ষক কর্মচারী নিয়োগপ্রাপ্ত হয়ে উপজেলার শিক্ষার্থীদের পাঠদান করাচ্ছি। এরই মধ্যে ২০১৯ খ্রিষ্টাব্দের ডিসেম্বর মাসে মসজিদ মন্দির ও মক্তব ভিত্তিক শিক্ষা কেন্দ্রের পাঁচ বছর মেয়াদী প্রকল্পের মেয়াদ শেষ হয়। শিক্ষকরা পাঠদান চালিয়ে যাচ্ছেন। নতুন বছরে বই উৎসব করেছেন। নতুন বছরের তিন মাস অতিবাহিত হলেও মসজিদ মন্দির ও মক্তব ভিত্তিক শিক্ষা কার্যক্রমের প্রকল্প অনুমোদন না হওয়ায় উপজেলার ৬০ জন শিক্ষক কর্মচারীর বেতন পাননি। গত ৩ মাস যাবৎ বেতন ভাতা না পেয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। 

পিরোজপুর ইসলামি ফাউন্ডেশনের উপ পরিচালক মো. সাদ উদ্দিন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ৫ বছর মেয়াদী মসজিদ মন্দির ও মক্তব ভিত্তিক শিক্ষা কার্যক্রমের মেয়াদ শেষ হয়েছে গত বছরের ডিসেম্বর মাসে। শিক্ষকরা নতুন বছরের শুরুতেই শিক্ষা কার্যক্রম শুরু করলেও প্রকল্পটি পাস না হওয়ায় শিক্ষক কর্মচারীরা গত তিন মাস যাবৎ বেতন ভাতা পাচ্ছেন না। প্রকল্পটি পাস হলে সবাই বকেয়া বেতন ভাতাদি পাবেন। 

ইসলামি ফাউন্ডেশন দিনাজপুরের উপ-পরিচালক মো. রাজিউর রহমান বলেন, ২০১৯ খ্রিষ্টাব্দে এই প্রকল্পটি শেষ হওয়ার কারণে বেতন পাচ্ছেন না। তবে নতুন প্রকল্প চালু হলে তারা সবাই বেতন পাবেন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0061841011047363