তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ নিয়ে যা বললেন এন আই খান

মো. নজরুল ইসলাম খান |

পত্র-পত্রিকার খবরে জানলাম তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদগুলোতে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে জনবল নিয়োগ করা হতে পারে। পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে নিয়োগ হলে চাকরি প্রার্থীরা ন্যায়বিচার পাবে। কিন্তু উত্তরোত্তর দেশের কি উন্নতি হবে? আমাদের দেশে ওইসব পদে কাজের মান এখনো অত্যন্ত নিম্ন। তার একটা বড় কারণ এই ধরনের কাজে হাতে কলমে কোন প্রশিক্ষণের ব্যবস্থা নেই। পরিচ্ছন্নকর্মীর কথাই ধরুন। পাঁচতারা হোটেলের পরিচ্ছন্নতাকর্মীর সাথে তুলনা করলে সহজেই বিষয়টি বোঝা যায়। কিছুদিন আগে মালয়েশিয়াতে যারা অন্যের বাড়িতে কাজ করে তাদের কাজের মান আমি নিজে দেখেছি। তার থেকে আমার ধারণা হয়েছে আমাদের দেশে এ ধরনের কর্মী নিয়োগের আগে ইন্সটিটিউশন ডেভলপ করা দরকার। আমার মনে হয় এক্ষেত্রে আরো অনেক কিছু করার আছে।

প্রথমত: নিয়োগবিধি সংশোধন করা দরকার। যে যে কাজ করবে সেই বিষয়ে সার্টিফিকেট দরকার। উদাহরণ হিসেবে বলা যায় যিনি পরিচ্ছন্নকর্মী তাকে এই পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপারে প্রশিক্ষণের একটি সার্টিফিকেট থাকতে হবে। এই মুহূর্তে হয়তো এমন কোনো প্রশিক্ষণ প্রতিষ্ঠান নাই। কিন্তু সরকার ঢাকঢোল পিটিয়ে এই ধরনের সংশোধনী আনলে। আমাদের যে অসংখ্য টেকনিক্যাল প্রতিষ্ঠান আছে তারা রাতারাতি সার্টিফিকেট কোর্স চালু করে দেবে। প্রথমদিকে সুন্দর না হলেও আস্তে আস্তে কোর্সগুলো আরো বেশি পেশাদারী হবে। ঠিক সেরকম আরো এ ধরনের কাজের প্রত্যেকটি আলাদা আলাদা সার্টিফিকেট নির্ধারণ করে দিতে হবে। কি কি কাজের দক্ষতা থাকলে এই সার্টিফিকেট পাবে তা উল্লেখ করতে হবে। কারিগরি অধিদপ্তর এগুলোর স্ট্যান্ডার্ডাইজড করে দিতে পারে। এক সময় আমাদের দেশে নিম্নপদের চাকুরীতে পেশাদারিত্ব আসবে। এর ফলে এইসব পদের জন্য বিদেশেও চাহিদা বাড়বে। উচ্চ বেতনে কাজ করতে পারবে।

লেখাপড়ায় চৌকস কিন্তু পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে আগ্রহী নয় এমন লোক নিয়োগ দিয়ে কি হবে। এখন যদি পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষা নেয় তবে তাকে নিশ্চয়ই লেখাপড়ার বিষয়টিতে পরীক্ষা নিতে হবে। কিন্তু যদি সার্টিফিকেট ব্যবস্থা চালু হয় তবে তখন একটা স্ট্যান্ডার্ড ঠিক হবে ওয়েস্টার এর পরে নির্ভর করে পরীক্ষা নিলে সঠিক আগ্রহী কর্মীকে বেছে নেওয়া সম্ভব হবে।

লেখক: মো. নজরুল ইসলাম খান, সাবেক শিক্ষাসচিব ও দৈনিক শিক্ষার প্রধান উপদেষ্টা।


পাঠকের মন্তব্য দেখুন
ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0032389163970947