দুদককে তথ্য দিতে কালক্ষেপণ করছে চবি প্রশাসন

চবি প্রতিনিধি |

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সদ্য বিদায়ী উপাচার্যের সিটিং অ্যালাউন্স, বাস ভবন সংষ্কার, তাঁর সময়ের নিয়োগের সকল তথ্য চেয়েছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই সঙ্গে সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনের পদোন্নতি, তাঁর স্ত্রীর নিয়োগের তথ্য ও দিয়াজ হত্যায় মামলায় অভিযুক্ত এই শিক্ষকের জামিনের ব্যয়ভার বিশ্ববিদ্যালয় ব্যয় করেছে কিনা- এসব তথ্যসহ বেশ কিছু তথ্য জানতে চায় দুদক। গত ২৪ জুন এসব তথ্য প্রদানের সর্বশেষ সময় থাকলেও বিশ্ববিদ্যালয় বেশিরভাগ তথ্য এখনো দুদকে দেয়নি বলে জানা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, দুদককের চিঠি পাওয়ার পর তথ্যগুলো প্রদান করতে বিশ্ববিদ্যালয়ের বিগত উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নুর আহমদকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে দেন। কমিটির অন্য চার সদস্য হলেন- তত্বাবধায়ক প্রকৌশলী মোল্লা খালেদ হোসেন, গোপনীয় শাখার ডেপুটি রেজিস্ট্রার সামশুল আলম, উপ-হিসাব নিয়ামক শাহ আলম এবং সেকশন অফিসার মুজিবুর রহমান।

এ কমিটিকে সকলপ্রকার তথ্য সমন্বয় করে দুদকে প্রদান করতে দায়িত্ব দেন উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী। গত ১৪ জুন উপাচার্যের মেয়াদ শেষ হওয়ায় উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করছেন উপ উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। ২৪ জুনে মধ্যে এসব তথ্য দুদদকে দেয়ার কথা থাকলেও ওই কমিটি এখনো দুদককে অধিকাংশ গুরুত্বপূর্ণ তথ্যগুলো দিতে গড়িমশি করছে বলে অভিযোগ উঠেছে। 
এ বিষয়ে দুদকের চট্টগ্রামের সহকারী পরিচালক মো. ফখরুল ইসলাম  বলেন, গত ২৪ জুনের মধ্যে সকল তথ্য দিতে আমরা বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়েছিলাম। কিন্তু এখনো আমাদেরকে অধিকাংশ তথ্যই দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে আমরা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছি।

এ বিষয়ে চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ বলেন, আমরা দুদককে ইতোমধ্যে কিছু তথ্য দিয়েছি। বাকি তথ্যগুলো দ্রুত সময়ের মধ্যে পাঠানো হবে। এদিকে জানতে চাইলে সদ্য দায়িত্ব শেষ হওয়া উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আমার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের স্বার্থে দুদককে সকল তথ্য প্রদান করতে সংশ্লিষ্ট দফতরগুলোকে সমন্বয় করে রেজিস্ট্রারকে আহ্বায়ক করে আমি একটি কমিটি করে দিয়ে এসেছি আরো এক মাস আগে। নিজের বিরুদ্ধে ওটা অভিযোগ তদন্তে সহযোগিতা করতে কমিটি করে দেয়া দেশের ইতিহাসে একটি দৃষ্টান্ত। ওই কমিটিকে আমি নির্দেশনা দিয়ে এসেছি যেন সকল তথ্য দুদককে সরবরাহ করা হয়। আমার প্রশাসন গোপনে, দুর্নীতি করে কিছুই করেনি। গত ২৪ জুনের মধ্যে এসব তথ্য দেয়ার কথা দুদককে। কিন্তু আমি জানলাম অসৎ উদ্দেশ্যে দুদককে তথ্য দিতে এই কমিটিকে কালক্ষেপণ করতে বাধ্য করছে কুচক্রীমহল। আমি দুদক কর্মকর্তাদের এই কালক্ষেপণের বিষয়টিও অবহিত করেছি।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত এপ্রিলে চবি জননেত্রী শেখ হাসিনা হল এবং দ্বিতীয় কলা ও মানববিদ্যা ভবন, উপাচার্য হিসেবে বিভিন্ন মিটিং বাবদ অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সিটিং অ্যালাউন্স, উপাচার্যের বাসভবন সংস্কার ব্যয়, শিক্ষক-কর্মকর্তাসহ বিভিন্ন পদে নিয়োগের তথ্য, উপাচার্যের ঘনিষ্ট হিসেবে পরিচিত সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনের সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি সংক্রান্ত তথ্য, ছাত্রলীগের কেন্দ্রীয় সহ সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলায় কারাভোগের সময় ওই শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের খরচে জামিন করানো হয়ে থাকলে তার তথ্য, তাঁর স্ত্রীকে চবি জাদুঘরের সহকারী কিউরেটর পদে নিয়োগের তথ্যসহ মোট ১০ ধরনের তথ্য চাওয়া হয়। 


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0033149719238281