দেশের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান বিদ্যাময়ী বালিকা বিদ্যালয়

মতিউল আলম, ময়মনসিংহ থেকে |

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার লাভ করেছে ময়মনসিংহের প্রাচীনতম ঐতিহ্যবাহী বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। গত মাসের শেষ সপ্তাহে ঢাকায় জাতীয় শিক্ষা সপ্তাহ-২০১৯ উপলক্ষে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে প্রধান শিক্ষক নাসিমা আক্তারের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। 

এর আগে ২০১৭ ও ২০১৮ খ্রিষ্টাব্দে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে স্কুলের বর্তমান প্রধান শিক্ষক নাসিমা আক্তার দেশসেরা প্রধান শিক্ষক হিসেবে পুরস্কার লাভ করেছিলেন। অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীরা বলেন, প্রধান শিক্ষক নাসিমা আক্তারের আন্তরিক প্রচেষ্টায় একের পর এক শ্রেষ্ঠত্ব অর্জন করা সম্ভব হয়েছে। ২০১৫ খ্রিষ্টাব্দের ২৯ আগস্ট বর্তমান প্রধান শিক্ষক নাসিমা আক্তার যোগদানের পর থেকে তার ঐকান্তিক প্রচেষ্টায় শিক্ষার পরিবেশ, মান এবং সহশিক্ষা কার্যাক্রমে শ্রেষ্ঠত্বের গৌরব অর্জন করেছে। অথচ একসময়ের ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানটি ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গিয়েছিল। আজ তার সকল ক্ষেত্রে ঐতিহ্য ফিরে এসেছে।

প্রধান শিক্ষক নাসিমা আক্তার বলেন, উপজেলা, জেলা, বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্বের মাধ্যমে জাতীয় পর্যায়ে বিদ্যালয়টি দেশ সেরা হয়েছে। এর জন্য কঠোর পরিশ্রম ও ত্যাগ স্বীকার করতে হয়েছে। শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের আন্তরিক সহযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জন করা সম্ভব হয়েছে। সকলের সহযোগিতা থাকলে আগামীতে আরও কিছু অর্জন সম্ভব হবে। 

উল্লেখ্য, এসএসসি পরীক্ষার ফলাফলে ২০১৭ খ্রিষ্টাব্দে শতভাগ, ২০১৮ খ্রিষ্টাব্দে ৯৯ শতাংশের উপরে পাসের হার অর্জন করে এই প্রতিষ্ঠান। এছাড়া লেখাপড়ার পাশাপশি  ২০১৮ খ্রিষ্টাব্দে শুদ্ধ জাতীয় সঙ্গীত প্রতিযোগিতায় মেয়েরা জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ দল হিসেবে পুরস্কার লাভ করে। ২০১৮ খ্রিষ্টাব্দে জাতীয় বিজ্ঞান কুইজ প্রতিয়োগিতায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা চ্যাম্পিয়ন হয়। জাতীয় শিশু প্রতিযোতিায় ও জাতীয় শিক্ষা সপ্তাহ গালর্স গাইড, খেলাধুলাসহ নানা বিষয়ে শ্রেষ্ঠত্ব রয়েছে।

উল্লেখ ১৮৭৩ খ্রিষ্টাব্দে থেকে প্রতিষ্ঠিত ভারতীয় উপমহাদেশে নারী শিক্ষার উন্নয়নে যেকটি বিদ্যালয় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে তার মধ্যে বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় অন্যতম। তখন এর নাম ছিল আলেকজান্ডার ইংলিশ স্কুল। ব্রিটিশ স্থাপত্য রীতিতে স্থাপিত নয়নাভিরাম দোতলা লাল বিল্ডিংটি তার আপন মহিমায় আভিজাত্যের স্মারক নিয়ে এখনও দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে সুপরিচিত। গেট থেকে সামনে এগুলে বিদ্যালয়ের ছাত্রী-হোস্টেল, খেলার মাঠ, শহীদ মিনার। পাশেই বহুতল নতুন ভবনে আছে অত্যাধুনিক কম্পিউটার ল্যাব, বিজ্ঞানাগার, নামাজঘর ও বর্ধিত শ্রেনিকক্ষ। কোলাহলপূর্ণ শহরের ব্যস্ততম সড়কের পাশে থেকেও বিদ্যালয় প্রাঙ্গনের পরিবেশ কোলাহলমুক্ত, শান্ত ও মনোরম। এখানে চতুর্থ থেকে দশম শ্রেণির ছাত্রীদের পড়ানো হয়। 


পাঠকের মন্তব্য দেখুন
পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি - dainik shiksha কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0031030178070068