দ্রুত অ্যাডহক নিয়োগের দাবি সরকারিকৃত স্কুল শিক্ষকদের (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক |

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণায় দেশের প্রতিটি উপজেলার একটি করে স্কুল ও কলেজ সরকারি করা হয়। প্রজ্ঞাপন জারির বছর পেরুলেও আত্তীকরণের প্রক্রিয়া শেষ না হওয়ায় সরকারিকরণের সুবিধা থেকে বঞ্চিত শিক্ষক শিক্ষার্থীরা। তাই দ্রুত পদ সৃজন ও অ্যাডহক নিয়োগের দাবি জানিয়েছেন শিক্ষকরা। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সরকারিকৃত স্কুলগুলোর শিক্ষকদের সংগঠন ‘সরকারিকৃত মাধ্যমিক শিক্ষক সমিতি’র বার্ষিক সাধারণ সভায় দ্রুত পদসৃজন ও অ্যাডহক নিয়োগের দাবি জানান শিক্ষকরা। একই সাথে পদসৃজনে আস্বাভাবিক দেরী হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন শিক্ষকরা। বিস্তারিত ভিডিওতে। 

সমিতির সভাপতি সুধাংশু শেখর তালুকদার সরকারিকৃত প্রতিষ্ঠানের শিক্ষকদের দাবি দাওয়া দৈনিক শিক্ষাডটকমের কাছে তুলে ধরেন। তিনি দৈনিক শিক্ষাডটকমকে জানান, শিক্ষকদের দাবিগুলো হল, দ্রুত আত্তীকরণ বিধিমালা প্রণয়ন, নিয়োগকালীন যোগ্যতাকে কাম্য যোগ্যতা ধরে শিক্ষক কর্মচারীদের পদসৃজন ও অ্যাডহক নিয়োগ, প্রতিষ্ঠান সরকারিকরণের দিন পর্যন্ত যেসব শিক্ষক কর্মচারীর বয়স ৫৯ বছরের কম ছিল তাদের পদসৃজন করে আর্থিক সুবিধা প্রদান, কম্পিউটার ও অন্যান্য পদ সৃষ্টি করে পদায়ন। সর্বপরী দ্রুত আত্তীকরণের কাজ শেষ করে শিক্ষক-কর্মচারীদের অ্যাডহক নিয়োগ দেয়া।

এসময় শিক্ষকরা দ্রুত আত্তীকরণ ও অ্যাডহক নিয়োগের দাবি জানান। একইসাথে সরকারিকৃত স্কুলের শিক্ষকদের আত্তীকরণ বিধিমালা প্রকাশের দাবি জানান তারা। একইসাথে প্রজ্ঞাপন জারির দিন থেকে সরকারি বেতনভাতা দেয়ার দাবিও জানান তারা। অ্যাডহক নিয়োগের মাধ্যমে মুজিববর্ষ উদযাপন করার আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষকরা।    

শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, সরকারিকরণের প্রজ্ঞাপন জারির বছর পেরুলেও তারা সরকারি সুবিধা পাচ্ছেন না। আমলাতান্ত্রিক জটিলতায় শিক্ষকরা বঞ্চিত হচ্ছে বলেও অভিযোগ তাদের। দ্রুত আত্তীকরণের প্রক্রিয়া শেষ করার দাবি জানানো হয়। মুজিববর্ষেই অ্যাডহক নিয়োগের দাবি জানান শিক্ষকরা।

এর আগে সরকারিকৃত স্কুল ও কলেজ শিক্ষকদের আত্তীকরণের কাজ অস্বাভাবিক ধীরগতিতে চলায় অসন্তোষ প্রকাশ করেছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত ২৪ ফেব্রুয়ারি দুপুরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে গিয়ে  সরকারিকৃত স্কুল ও কলেজ শিক্ষকদের আত্তীকরণ ও পদসৃজনের কাজের সর্বশেষ অবস্থা সম্পর্কে বিস্তারিত জানতে চান তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণায় সরকারিকৃত স্কুল ও কলেজ শিক্ষকদের আত্তীকরণের কাজের খোঁজখবর নিয়ে অধিদপ্তরের কলেজ শাখার কর্মকর্তাদের প্রতি উষ্মা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী। আত্তীকরণের কাজ শেষ হতে কত সময় লাগবে তার সুস্পষ্ট ‘টাইমফ্রেম’ দিতে বলেন তিনি। একই সাথে সরকারিকৃত স্কুল কলেজ শিক্ষকদের আত্তীকরণের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.003046989440918