ধানকাটা কৃষকদের সার্বিক সহায়তা করতে শিক্ষক-শিক্ষার্থীদের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

বোরো মৌসুমে সারাদেশের আবাদি জমিতে ধান কাটতে কৃষকদের সব ধরনের সহায়তা করতে শিক্ষক ও শিক্ষার্থীদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তবে, এক্ষেত্রে অবশ্যই সামাজিক দূরত্ব মেনে প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি অনুসরণ করতে হবে। একই সাথে প্রয়োজন পড়লে ধানকাটা কৃষকদের শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণ ব্যবহার করার সুযোগ করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। সঠিক সময়ে বোরো ধানের বাম্পার ফলন কৃষকের ঘরে ওঠার নিশ্চিত করতেই এসব নির্দেশনা দেয়া হয়েছে। আর ধান কাটতে শিক্ষকদের সর্বাত্মক সহযোগিতা করতে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২১ এপ্রিল) এসব নির্দেশনা দিয়ে চিঠি সব জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, করোনা ভাইরাস সংক্রমণ জনিত বৈশ্বিক মহামারীর প্রভাব বাংলাদেশেও পড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ক্ষেত্রে করোনা ভাইরাসের প্রভাবকে বিবেচনায় নিয়ে তিন বছর মেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছেন। তিনি ৫ কোটি মানুষের খাদ্য সরবরাহের উদ্যোগ হাতে নিয়েছেন। একই সাথে সরকারের সঠিক সিদ্ধান্ত ও অনুকূল আবহাওয়ার  ফলে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে তা যাতে সঠিক সময় কৃষকের ঘরে ওঠে তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। অন্যান্য অনেকের মতো শিক্ষক- শিক্ষার্থীদেরও কৃষকের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

তাই বোরো ধান আহরণে কৃষকদের সহযোগিতা করতে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান দর অনুরোধ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একই সাথে প্রতিষ্ঠান প্রধান দের অন্যান্য শিক্ষক এবং দায়িত্ববোধ সম্পন্ন ও প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীদের সাথে নিয়ে সামাজিক দূরত্ব মেনে প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি অনুসরণ করে প্রতিষ্ঠান সংলগ্ন কৃষকদের ধান কাটতে সহায়তা দিতে এগিয়ে যেতে বলা হয়েছে চিঠিতে। প্রয়োজনে কৃষকদের শিক্ষাপ্রতিষ্ঠান প্রাঙ্গণ ব্যবহার করার সুযোগ করে দিতে বলা হয়েছে চিঠিতে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.011033058166504