নতুন গ্রেডে প্রাথমিক শিক্ষকদের বেতন কমবে না, আশ্বাস অর্থ সচিবের

নিজস্ব প্রতিবেদক |

নতুন গ্রেডে প্রাথমিক শিক্ষকদের বেতন কমবে না বলে আশ্বস্ত করেছেন অর্থ মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ তালুকদার। মঙ্গলবার (১৯ নভেম্বর) প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতাদের সাথে আলাপকালে এ আশ্বাস দিয়েছেন তিনি। বৈঠক শেষে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের প্রধান মূখপাত্র মো. বদরুল আলম দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

গত ৭ নভেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন প্রস্তাবে সম্মতি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। আগে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা  ১৪তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষরা ১৫তম গ্রেডে বেতন পেতেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকরা ১১তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা ১২ তম গ্রেডে বেতন পেতেন। আগে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা প্রশিক্ষণবিহীন শিক্ষকদের থেকে একধাপ উপরের গ্রেডে বেতন পেলেও নতুন গ্রেডে সে ভেদাভেদ থাকছে না।  

সে প্রেক্ষিতে ১৩তম গ্রেডে শিক্ষকদের বেতন কমবে বলে দাবি করে শিক্ষক নেতারা। তাই, শিক্ষকদের নতুন বেতন গ্রেড শিক্ষক সমাজ সমালোচিত হয়েছে।  সে প্রেক্ষিতে আজ অর্থ সচিব সচিব আব্দুর রউফ তালুকদারের সাথে দেখা করতে যান বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতারা।   

দুপুর ১২টায় শুরু হওয়া ওই বৈঠকে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের আহবায়ক মো.আনিসুর রহমান, সদস্য সচিব মোহাম্মদ শামসুদ্দীন মাসুদ, প্রধান মুখপাত্র মো. বদরুল আলম, প্রধান উপদেষ্ঠা আনোয়ারুল ইসলাম তোতা, মুখপাত্র এন এ সিদ্দিকি রবিউল, প্রধান সমন্বয়ক আতিকুল ইসলাম তোতা, সদস্য বেগম বাঁধন খান ববি উপস্থিত ছিলেন।
 
বৈঠক শেষে ঐক্য পরিষদের প্রধান মূখপাত্র মো. বদরুল আলম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বেতন বৈষম্য নিরসনে অর্থ মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ তালুকদারের সাথে বৈঠক করেছেন বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতারা। এ সময় ১৩তম গ্রেডে প্রাথমিক শিক্ষকদের বেতন যাতে না কমে সেই ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন অর্থ সচিব। শুধু তাই নয়, বিভিন্ন ধাপে ধাপে প্রাথমিক শিক্ষকদের বাকি দাবিগুলোও পূরণ করা হবে বলে আশ্বাস দেন তিনি।

তিনি আরও বলেন, বৈঠকে শিক্ষক নেতারা অর্থ সচিবের কাছে শিক্ষকদের বিভিন্ন সমস্যা ও ১৩তম গ্রেডে প্রাথমিক শিক্ষকদের বেতন কমে যাওয়ার বিষয়টি উপস্থাপন করেন। পরে অর্থ সচিব ১৩তম গ্রেডেই শিক্ষকদের বেতন বাড়ানোর ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দেন। এছাড়াও পর্যায়ক্রমে বাকি দাবিগুলো মেনে নেয়া হবে বলেও শিক্ষকদের আশ্বস্ত করেন তিনি।

তিনি আরও জানান, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতারা প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেনের সাথে দেখা করেন এবং অর্থ সচিবের আশ্বাসের বিষয়টি তাকে অবগত করেন। 

আলোচনা শেষে শিক্ষক নেতারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমরা প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডের দাবিতে অনড় আছি এবং এই প্রস্তাবনা হতে হবে উচ্চ ধাপে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0053069591522217