নতুন সফটওয়্যারে মাদরাসা শিক্ষকদের এমপিও আবেদন নভেম্বরে

রুম্মান তূর্য |

মাদরাসা শিক্ষকদের এমপিও আবেদন আগামী নভেম্বর মাস থেকে নতুন সফটওয়্যার মেমিসে পাঠাতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। ইতোমধ্যে মাদরাসা শিক্ষকদের নতুন এমপিও সফটওয়্যার মেমিসে মাঠপর্যায়ের কর্মকর্তাদের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। আগামী ১৫ নভেম্বররে মধ্যে মাদরাসা শিক্ষকদের এমপিও আবেদন মেমিসে পাঠাতে আঞ্চলিক উপপরিচালকদের বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, স্কুল কলেজ শিক্ষকদের এমপিও দিতে তৈরি করা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সফটওয়্যার ব্যবহার করেই দীর্ঘদিন ধরে মাদরাসা শিক্ষকদের এমপিও দেয়া হতো। কিন্তু ইএমআইএস সফটওয়্যার নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। মাদরাসা শিক্ষকদের পৃথক এমপিও সফটওয়্যার মেমিস তৈরি করা হয়েছে। নভেম্বর মাসে মেমিসে মাদরাসা শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির কার্যক্রম শুরু হবে। 

সূত্র আরও জানায়, মেমিসের বিষয়ে নির্দেশনা দিতে গত ১৩ অক্টোবর পাঁচ শতাধিক উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাকে নিয়ে এক কর্মশালার আয়োজন করে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এ কর্মশালায় মাদরাসা শিক্ষকদের নতুন এমপিও সফটওয়্যারটির বিষয়ে মাঠপর্যায়ের কর্মকর্তাদের জানানো হয়েছে। একইসাথে নতুন সফটওয়্যারে তাদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া তুলে ধরা হয়েছে। ইতোমাধ্যে মাঠপর্যায়ের কর্মকর্তারা নতুন সফটওয়্যারে নিবন্ধিত হচ্ছেন। আগামী নভেম্বর মাস থেকে মেমিসে মাদরাসা শিক্ষকদের এমপিও আবেদন গ্রহণ শুরু হবে। গত ১৪ অক্টোবর এ বিষয়ে নির্দেশনা মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠানো হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র।   

জানা গেছে, ১৪ অক্টোবর থেকে শুরু হয়ে ১৭ অক্টোবর পর্যন্দ পাঠ পর্যায়ের কর্মকর্তা ও মাদরাসা প্রধানদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে। আর রেজিস্ট্রেশনের পর এমপিও আবেদন অনলাইনে ২০ থেকে ২৫ অক্টোবরের মধ্যে উপজেলা শিক্ষা অফিসে পাঠাতে প্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে। আর এ আবেদনগুলো ৩০ অক্টোবরের মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে জেলা শিক্ষা কর্মকর্তার কাছে, ৫ নভেম্বরের মধ্যে জেলা শিক্ষা অফিস থেকে উপপরিচালকের কছে, এবং উপপরিচালকের কার্যালয়ে থেকে ১৫ নভেম্বরের মধ্যে মেমিসে পাঠাতে বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

এর আগে গত ১১ সেপ্টেম্বর ইএমআইএস সেলে মাদরাসা শিক্ষকদের অনলাইন ও অফলাইনে নতুন এমপিওভুক্তি, বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও তথ্য সংশোধনী কার্যক্রম স্থগিত করা হয়েছিল। জানা গেছে, স্কুল কলেজ শিক্ষকদের এমপিও দিতে তৈরি করা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সফটওয়্যার ব্যবহার করেই দীর্ঘদিন ধরে মাদরাসা শিক্ষকদের এমপিও দেয়া হতো। কিন্তু ইএমআইএস সফটওয়্যার নির্ভরশীলতা থেকে বেরিয়ে এসেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। মাদরাসা শিক্ষকদের পৃথক এমপিও সফটওয়্যার মেমিস তৈরি করা হয়েছে, হয়েছে জনবল নিয়োগ। মেমিসে তথ্য অন্তর্ভুক্তির লক্ষ্যে ইএমআইএস সেল থেকে এমপিওভুক্ত মাদরাসা শিক্ষকদের তথ্য চাওয়া হয়। ইএমআইএস থেকে তথ্য মেমিসে সুষ্ঠুভাবে অর্ন্তুভুক্ত করা হয়েছে। সে প্রেক্ষিতে আগামী নভেম্বর মাস থেকে এমপিও আবেদন অনলাইনে নতুন সফটওয়্যার মেমিসে পাঠাতে বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।  

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে জানান, সারাদেশের সাড়ে সাত হাজারের বেশি এমপিওভুক্ত মাদরাসার দেড় লাখ শিক্ষক-কর্মচারীর এমপিও সংক্রান্ত সব তথ্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ইএম‌আইএস সফটওয়্যারে সংরক্ষিত ছিল। তাই, শিক্ষকদের বেতন, বোনাস, ইনক্রিমেন্টসহ সব কিছু হিসেব করতে শিক্ষা অধিদপ্তরের উপর নির্ভরশীল ছিল মাদরাসা শিক্ষা অধিদপ্তর। এ নির্ভরশীলতা কাটিয়ে উঠতেই আলাদা সফটওয়্যার তৈরি করা হয়েছে। সফটওয়্যার প্রস্তুত। জনবল নিয়োগ সম্পন্ন। নভেম্বর মাস থেকে এ সফটওয়্যারে শিক্ষকদের এমপিওভুক্তির কাজ অনুষ্ঠানিকভাবে শুরু হবে। 


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0054371356964111