ননএমপিও শিক্ষকদের সাথে আলোচনার উদ্যোগ মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক |
এমপিওর দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তায় অবস্থানরত শিক্ষক নেতাদের সাথে কথা বলবেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইন। আজ দুপুরে মন্ত্রণালয়ের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে আন্দোলনরত নেতাদের সাথে। একাধিক সূত্র দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করেছে। আজ বিকেলে কথা হতে পারে বলেও জানা গেছে। 
২০১৮ খ্রিষ্টাব্দের ৫ জানুয়ারি শিক্ষকদের অনশন ভাঙানোর দৃশ্য

আজ তৃতীয় দিনের মতো শুক্রবারও (২২ মার্চ) প্রেসক্লাবের সামনের রাস্তায় অবস্থান নেন শিক্ষক-কর্মচারীরা। শিক্ষক নেতারা জানান, তারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ না করে যাবেন না। আজ জুমার দিন তারা রাস্তায়ই নামাজ আদায় করেন। 

গতকাল (২১ মার্চ) পুলিশের প্রবল আপত্তির মুখে রাতেও কদম ফোয়ারার সামনের রাস্তার ওপর অবস্থান কর্মসূচি পালন করেন ননএমপিও শিক্ষকরা। এর আগে, সকালে পুলিশের বাধায় কদম ফোয়ারার সামনে থেমে যায় এমপিওর দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশে শিক্ষকদের পদযাত্রা। বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করলে পুলিশ বাধা দেয়। বাধা পেয়ে রাস্তার ওপর অবস্থান নেন হাজার হাজার শিক্ষক। শিক্ষকদের আশা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করতে পারলেই তাদের দাবি আদায় হবে। 
 
বুধবার থেকে এমপিওর দাবিতে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করার জন্য আমরা দীর্ঘদিন ধরে আবেদন করে আসছি। প্রধানমন্ত্রী এর আগে আমাদের আশ্বস্ত করেন। এরপরও দেড় বছর অতিক্রম হয়েছে। উচ্চমহলে বিভিন্ন সময় আমরা যোগাযোগ করেছি। কিন্তু তাদের একই কথা, আমাদের কিছু করার নেই। তাই আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের লক্ষ্যে এক মাস আগে এই পদযাত্রা কর্মসূচি দেই, যেটি বুধবার হওয়ার কথা ছিল। কিন্তু শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের কারণে পুলিশ কর্মকর্তাদের অনুরোধে বুধবার আমরা সেটি স্থগিত করে বৃহস্পতিবার দেই। কিন্তু পুলিশ আমাদের এখানে (কদমফুল ফোয়ারা মোড়) আটকে দেয়। আমরা শিক্ষক, সহিংস কিছু করব না। তাই আমাদের যেখানে আটকে দেওয়া হয়েছে, সেখানেই বসে পড়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাস্তায় অবস্থান করব।
 
উল্লেখ্য, এর আগে ২০১৮ খ্রিষ্টাব্দের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাস পেয়ে অনশন ভেঙ্গে বাড়ি ফিরে যান নন-এমপিও শিক্ষকরা। জাতীয় প্রেসক্লাবের সামনেই দিনের পর দিন অনশন করছিলেন এই সংগঠনের সদস্যরা। এর আগে প্রধানমন্ত্রীর নির্দেশে প্রেসক্লাবে গিয়েছিলেন তাঁর তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান। নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী, এমন কথাই শিক্ষকদের শুনিয়েছিলেন সাজ্জাদুল। তিনি সেদিন বলেছিলেন, ‘প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন, আপনাদের কাছে তার বার্তা পৌঁছে দেওয়ার জন্য। তিনি আপনাদের প্রতি অনুরোধ জানিয়েছেন, অনশন ভেঙে যার যার বাড়িতে ফিরে যান।’

পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0025660991668701