নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিরসনে কমিটি

নিজস্ব প্রতিবেদক |

নতুন এমপিও নীতিমালা অনুসারে স্কুল ও কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির আদেশে ভৌতবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগের কার্যক্রম ২০১৯-২০ অর্থবছর থেকে শুরু করতে বলা হলেও এনটিআরসিএর মাধ্যমে ২য় নিয়োগ চক্রে ২০১৮-২০১৯ অর্থবছরে এসব পদে সুপারিশ পেয়ে যোগদান করেছেন কয়েকশ প্রার্থী। নিয়োগ কার্যক্রম গ্রহণের আদেশ ও প্রকৃত নিয়োগের অর্থবছর আলাদা হওয়ায় জটিলতা সৃষ্টি হয়েছে। এ জটিলতা নিরসনে কমিটি গঠন করা হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল মান্নান।

পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল মান্নান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, নবৃসষ্ট পদে নিয়োগ পর্যায়ক্রমে পরবর্তী অর্থবছর থেকে শুরু হবে বলে বলা হয়েছিল এমপিও নীতিমালায়। সে প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে  নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব ও টাকা হিসেব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। সে প্রস্তাবে অর্থ মন্ত্রণালয় থেকে সম্মতি নিয়ে নবসৃষ্ট পদে নিয়োগের আদেশ জারি করা শিক্ষা মন্ত্রণালয়। সে আদেশে নবসৃষ্ট ভৌতবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিষয়ে শিক্ষক নিয়োগ ২০১৯-২০২০ অর্থবছর থেকে শুরু করার কথা বলা হয়েছিল।  তবে, ২০১৮-২০১৯ অর্থবছরেই অর্থাৎ নির্ধারিত অর্থবছরের আগে নবসৃষ্ট ভৌতবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিষয়ে শিক্ষক পদে নিয়োগ সুপারিশ পেয়ে যোগদান করেছেন বেশ কিছু প্রার্থী।  

তিনি দৈনিক শিক্ষাডটকমকে আরও জানান, অর্থমন্ত্রণালয় থেকে নবসৃষ্ট ভৌতবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিষয়ে শিক্ষক নিয়োগ ২০১৯-২০২০ অর্থবছরে সম্পন্ন করতে বলা হলেও তা হয়েছে ২০১৮-২০১৯ অর্থবছরে। তাই এ জটিলতা সৃষ্টি হয়েছে। 

জানা গেছে, নবসৃষ্ট পদে যোগদান করে বেশিরভাগ প্রার্থী এমপিওভুক্ত হতে না পারলেও অনেকে আগের বিজ্ঞান বিষয়ের শিক্ষক পদে এমপিভুক্ত হয়ে গেছেন। গত ২৪ নভেম্বর এমপিও কমিটির সভায় এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আগের পদে বা তথ্য গোপন করে কিভাবে শিক্ষকরা এমপিওভুক্ত হলো তা খতিয়ে দেখতে কর্মকর্তাদের বলেছে এমপিও কমিটি।

পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল মান্নান দৈনিক শিক্ষাডটকমকে আরও বলেন, এসব প্রার্থীর জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে আমিও সদস্য হিসেবে আছি। কিভাবে এসব শিক্ষকের এমপিও জটিলতা নিরসন করা যায় তা খতিয়ে দেখবে এ কমিটি। 

এর আগে গত ১৯ সেপ্টেম্বর এনটিআরসিএর মাধ্যমে সুপারিশ পাওয়া শিক্ষকদের যোগদানের তারিখ থেকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। নবসৃষ্ট পদের আদেশ জারির পর শিক্ষকদের এমপিওভুক্তি নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু সে সিদ্ধান্তের পর ফের নবসৃষ্ট পদে এমপিওভুক্তিতে অর্থবছর নিয়ে নতুন জটিলতা দেখা দিয়েছে। 

গত ৩০ মে  স্কুলের ৯টি এবং কলেজের ৭টি পদে নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির আদেশ জারি করা হয়। যদিও গত ফেব্রুয়ারিতে প্রায় ৫শতাধিক শিক্ষক এনটিআরসিএর সুপারিশ পেয়ে নবসৃষ্ট বিভিন্ন পদে যোগদান করেছেন। 
 
সে আদেশের প্রেক্ষিতে বেসরকারি কলেজগুলোতে নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুযায়ী নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়, নির্ধারিত আর্থিক বছরের আগে এসব পদে নিয়োগের কার্যক্রম গ্রহণ করা যাবেনা। তাই, মাঠ পর্যায়ের কর্মকর্তারা নবসৃষ্ট পদে নিয়োগপ্রাপ্ত যারা এনটিআরসিএর সুপারিশ পেয়ে যোগদান করেছেন তাদের এমপিও আবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে অগ্রায়ন করছিলেন না। 
    
প্রসঙ্গত, গত ৩০মে বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ পদগুলোর মধ্যে স্কুলের ৯টি এবং কলেজের ৭টি পদ রয়েছে। এগুলোর মধ্যে স্কুলের ১টি ও কলেজের ২টিসহ মোট ৩টি পদে এ বছরই নিয়োগ ও এমপিও প্রদান করা হবে। সে প্রেক্ষিতে গত ১৩ জুন মাঠপর্যায়ের কর্মকর্তাদের নবসৃষ্ট পদে এমপিও ও নিয়োগ সংক্রান্ত নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

জানা গেছে, নিম্ন মাধ্যমিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সহকারী শিক্ষক পদে ২০১৮-২০১৯ অর্থবছর থেকেই নিয়োগ ও এমপিও প্রদান করা হবে। এ পদে কর্মরত শিক্ষকরা ১০ কোডে বেতন ভাতা পাবেন। এছাড়া কলেজের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রদর্শক ও একই বিষয়ে ল্যাব সহকারীদেরও ২০১৮-২০১৯ অর্থবছর থেকেই নিয়োগ ও এমপিও প্রদান করা হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রদর্শকরা ১০ কোডে এবং একই বিষয়ের ল্যাব সহকারীরা ১৮ কোডে এমপিও পাবেন। 

এদিকে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের ভৌতবিজ্ঞান এবং মাধ্যমিকের ব্যবসায় শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষকরা ২০১৯-২০২০ অর্থবছর থেকে এমপিওভুক্ত হতে পারবেন। এ দুই বিষয়ের শিক্ষকরা ১০ কোডে এমপিও পাবেন। এছাড়া কলেজের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এবং ২য় পদের ল্যাব সহকারীদেরও ২০১৯-২০২০ অর্থবছর থেকে নিয়োগ দেয়া যাবে।    

এছাড়া ২০২০-২০২১ অর্থবছরে কলেজের ৪র্থ পদের প্রদর্শক, নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিষয়ে শিক্ষক এবং নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাব সহকারীদের নিয়োগ দেয়া যাবে। এক্ষেত্রে কলেজের ৪র্থ পদের প্রদর্শকরা ১০ কোডে, নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিষয়ে শিক্ষকরা ১০ কোডে এবং নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাব সহকারীরা ১৬ কোডে এমপিও পাবেন।    

২০২১-২০২২ অর্থবছরে স্কুলে ৩টি ও কলেজের ১টি পদে নিয়োগের অনুমোদন দেয়া হয়েছে। নিম্ন মাধ্যমিকের বাংলা বিষয়ের সহকারী শিক্ষক, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের নৈশ প্রহরী এবং নিম্ন মাধ্যমিকের পরিচ্ছন্নতা কর্মীরা ২০২১-২০২২ অর্থবছর থেকে নিয়োগ ও এমপিও পাবেন। এছাড়া কলেজের ৩য় পদের ল্যাব সহকারীরা একই বছর থেকে নিয়োগ ও এমপিও পাবেন। এক্ষেত্রে নিম্ন মাধ্যমিকের বাংলা বিষয়ের সহকারী শিক্ষকরা ১০ কোডে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের নৈশ প্রহরীরা ২০ কোডে এবং নিম্ন মাধ্যমিকের পরিচ্ছন্নতা কর্মীরা ২০ কোডে এমপিও পাবেন। এছাড়া কলেজের ৩য় পদের ল্যাব সহকারীরা ১৮ কোডে বেতন পাবেন। 

এদিকে ২০২২-২০২৩ অর্থবছরে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের চারু ও কারুকলা শিক্ষকরা এবং কলেজের ৪র্থ পদের ল্যাব সহকারীরা নিয়োগ পেয়ে এমপিভুক্ত হতে পারবেন। এক্ষেত্রে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের চারু ও কারুকলা শিক্ষকরা ১০ কোডে এবং কলেজের ৪র্থ পদের ল্যাব সহকারীরা ১৮ কোডে এমপিও পাবেন।    


পাঠকের মন্তব্য দেখুন
ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0065419673919678