নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিরসনে মন্ত্রণালয়ের নির্দেশনা চায় অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

নতুন এমপিও নীতিমালা অনুসারে স্কুল ও কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।  গত ৩০ ডিসেম্বর এ বিষয়ে নির্দেশনা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে চিঠি পাঠানো হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছে সূত্র।

জানা গেছে, গত ২৪ নভেম্বর এমপিও কমিটির সভায় নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিরসনের বিষয়ের আলোচনা হয়। সভায় এমপিও কমিটির সদস্যরা নবসৃষ্ট পদে নিয়োগপ্রাপ্তদের এমপিওভুক্ত হওয়া নিয়ে প্রশ্ন তোলেন। এছাড়া নবসৃষ্ট পদে নির্ধারিত অর্থবছরের আগে বিধিমোতাবেক নিয়োগপ্রাপ্তদের জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ে নির্দেশনা আহ্বান করার সিদ্ধান্ত নেয়া হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানান, নবসৃষ্ট পদে নিয়োগপ্রাপ্তদের এমপিও জটিলতার নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ে নির্দেশনা পাঠানো হয়েছে। চিঠিতে, নবসৃষ্ট পদে নিয়োগপ্রাপ্তদের জটিলতা তুলে ধরা হয়েছে। এসব পদে নিয়োগ এনটিআরসিএর সুপারিশের প্রেক্ষিতে সম্পন্ন হয়েছে বলেও জানানো হয়েছে মন্ত্রণালয়কে। ভৌতবিজ্ঞান পদটি যে পূর্বে নীতিমালায় অন্তর্ভুক্ত ছিল তা উল্লেখ করা হয়েছে চিঠিতে। শিক্ষকরা যে বিধিমতে নিয়োগ পেয়ে যোগদান করেছেন তা বলা হয়েছে চিঠিতে। মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এ জটিলতা নিরসনে পরবর্তী ব্যবস্থা নেবে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন কর্মকর্তারা। 

জানা গেছে, নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির আদেশে ভৌতবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিষয়ের শিক্ষক নিয়োগের কার্যক্রম ২০১৯-২০ অর্থবছর থেকে শুরু করতে বলা হলেও এনটিআরসিএর মাধ্যমে ২য় নিয়োগ চক্রে ২০১৮-২০১৯ অর্থবছরে এসব পদে সুপারিশ পেয়ে যোগদান করেছেন কয়েকশ প্রার্থী। নিয়োগ কার্যক্রম গ্রহণের আদেশ ও প্রকৃত নিয়োগের অর্থবছর আলাদা হওয়ায় জটিলতা সৃষ্টি হয়। 

গত ৩০ মে  স্কুলের ৯টি এবং কলেজের ৭টি পদে নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির আদেশ জারি করা হয়। যদিও গত ফেব্রুয়ারিতে প্রায় ৫শতাধিক শিক্ষক এনটিআরসিএর সুপারিশ পেয়ে নবসৃষ্ট বিভিন্ন পদে যোগদান করেছেন। 

সে আদেশের প্রেক্ষিতে বেসরকারি কলেজগুলোতে নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুযায়ী নবসৃষ্ট পদে নিয়োগ ও এমপিওভুক্তির জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়, নির্ধারিত আর্থিক বছরের আগে এসব পদে নিয়োগের কার্যক্রম গ্রহণ করা যাবেনা। তাই, মাঠ পর্যায়ের কর্মকর্তারা নবসৃষ্ট পদে নিয়োগপ্রাপ্ত যারা এনটিআরসিএর সুপারিশ পেয়ে যোগদান করেছেন তাদের এমপিও আবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে অগ্রায়ন করছিলেন না। 

গত ২৯ ডিসেম্বর সকালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে অবস্থান নেন নবসৃষ্ট পদে নিয়োগ পেয়েও এমপিওভুক্ত হতে না পারা প্রার্থীরা। তারা দৈনিক শিক্ষাডটকমকে জানান, অনেক প্রার্থী নবসৃষ্ট পদে নিয়োগ পেয়েও এমপিওভুক্ত হতে পারছে না। আবার অনেকে এমপিওভুক্ত হয়ে গেছে। একই পদে নিয়োগ পেয়ে কেউ এমপিও পাবে কেউ পাবে না, প্রশ্ন তোলেন তারা। তারা আরও বলেন, আমরা এনটিআরসি লএর মাধ্যমে নিয়োগ পেয়েছি  আমরা চাকরি করছি। আমরা পাঠদান করছি। তবে কেন আমরা এমপিওভুক্ত হতে পারব না? আমাদের সাথে যোগদান করে অনেকেই এমপিওভুক্ত হয়ে গেছেন

প্রসঙ্গত, গত ৩০ মে বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ পদগুলোর মধ্যে স্কুলের ৯টি এবং কলেজের ৭টি পদ রয়েছে। এগুলোর মধ্যে স্কুলের ১টি ও কলেজের ২টিসহ মোট ৩টি পদে এ বছরই নিয়োগ ও এমপিও প্রদান করা হবে। সে প্রেক্ষিতে গত ১৩ জুন মাঠপর্যায়ের কর্মকর্তাদের নবসৃষ্ট পদে এমপিও ও নিয়োগ সংক্রান্ত নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.00547194480896