নবসৃষ্ট পদে নিয়োগ ও ব্যয়ের তথ্য চেয়েছে মন্ত্রণালয়

রুম্মান তূর্য |

নতুন এমপিওনীতিমালা ও জনবল কাঠামোতে বৃদ্ধিপ্রাপ্ত শিক্ষকতার পদসমূহে কোন বছর কতজন নিয়োগ দেয়া যুক্তিসংগত হবে এবং নিয়োগ দিলে সরকারের মোট কত ব্যয় হবে তা জানতে চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  ৬ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে লেখা চিঠিতে এসব তথ্য মন্ত্রণালয়ে পাঠাতে এবং নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আনোয়ারুল হক স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব দৈনিক শিক্ষাকে জানান, নতুন জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী কয়েকটি বিষয়ে শিক্ষক-কমর্চারীদের পদবৃদ্ধি ও পদসৃষ্টি করা হয়েছে। বৃদ্ধিপ্রাপ্ত পদে পর্যায়ক্রমের নিয়োগ দেয়া হবে বলেও সিদ্ধান্ত রয়েছে মন্ত্রণালয়ের। কোন বছর কোন পদে নিয়োগ ও এমপিওভুক্ত করা হবে তা পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হবে।

৬ ডিসেম্বরের চিঠিতে এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০১৮ অনুযায়ী বৃদ্ধিপ্রাপ্ত এসব পদের কোনটিতে কোন বছরে নিয়োগদানের অনুমতি প্রদান করা যুক্তিসংগত তা নির্ধারণ করতে বলা হয়েছে অধিদপ্তরকে। বৃদ্ধিপ্রাপ্ত পদে নিয়োগে শিক্ষা মন্ত্রণালয়ের পৃথক আদেশ থাকায় এসব পদে নিয়োগ ও এমপিওভুক্তিতে জটিলতা সৃষ্টি হয়। জটিলতা নিরসনে গত ১৪ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভার সিদ্ধান্তে শিক্ষা মন্ত্রী অনুমোদন করেছেন বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছে মন্ত্রণালয়ের একাধিক সূত্র।  

শিক্ষা মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো চিঠিতে সভার এসব সিদ্ধান্তের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। 


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029609203338623