নানা সংকটে কাঠালিয়া প্রতিবন্ধী বিদ্যালয়

ঝালকাঠি সংবাদদাতা |

উপজেলায় প্রায় আড়াইহাজার বিভিন্ন ধরনের প্রতিবন্ধী রয়েছে। এসব প্রতিবন্ধিরা শিক্ষা ও সংস্কৃতিতে সুবিধা বঞ্চিত এবং অবহেলিত।

গত ২০১৫ সালে উপজেলার দক্ষিণ কৈখালী গ্রামে কয়েকজন উদ্যোক্তা, স্থানীয় প্রশাসন, শিক্ষানুরাগী ও জনপ্রতিনিধিদের সহায়তায় প্রতিবন্ধী বিদ্যালয়টি স্থাপন করা হয়। বর্তমানে এ প্রতিবন্ধী বিদ্যালয় বিভিন্ন ধরনের ১২১ জন প্রতিবন্ধী শিক্ষার্থী অধ্যয়ন করছে। সম্পূর্ণ বিনা বেতনে অধ্যয়ন, বিদ্যালয়ের নিজস্ব ভ্যানে ফ্রি আনা- নেওয়ার ব্যবস্থা। তাছাড়া শিক্ষার্থীদের প্রতিদিন মিডডে মিল (নাস্তা) ও শিক্ষা উপকরণ প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ ব্যবস্থা করে। এ বিদ্যালয়টি ১১ জন শিক্ষক ও ৮ কর্মচারী দিয়ে পরিচালিত হচ্ছে। বিদ্যালয়ের শিক্ষকদের প্রচেষ্টা, ধৈর্য ও পরিশ্রমে ইতিমধ্যেই প্রতিবন্ধী শিশুরা লেখাপড়ায় আগ্রহী হয়ে উঠছে। নিরক্ষর প্রতিবন্ধিরা দেখছে আলোর পথ। প্রতিবন্ধিরা এখন বোঝা নয়, তারাও শিক্ষা গ্রহণ করে মানুষ হবে।

এলাকার মধ্যবিত্ত ও অসচ্ছল উদ্যোক্তাদের পরিচালিত এ প্রতিষ্ঠানটি আজ নানা সমস্যায় জর্জরিত। রয়েছে ভবন সংকট। শিক্ষার্থীদের থাকার জন্য হোস্টেল নেই। অর্থাভাবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের নেই পর্যাপ্ত স্বাস্থ্য সেবা ও স্যানিটেশন ব্যবস্থা। স্কুল ভ্যান স্বল্পতার কারণে সব শিক্ষার্থীকে যথাসময় বিদ্যালয়ে আনা-নেওয়ায় বিঘ্ন ঘটছে।

বিদালয়ের প্রতিষ্ঠাতা শিক্ষানুরাগী কলেজ শিক্ষক ও সংবাদকর্মী মো. শহীদুল আলম জানান, কয়েকজন উদ্যোক্তা, স্থানীয় প্রশাসন, শিক্ষানুরাগী ও জনপ্রতিনিধিদের সহায়তায় ২০১৫ সালে উপজেলার দক্ষিণ কৈখালীতে প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করা হয়। বিগত তিন বছরে প্রতিষ্ঠানটিতে সরকারি বেসরকারি কোনো সাহায্য না পাওয়ায় নানা সংকটে রয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ডা. শরীফ মুহম্মদ ফয়েজুল আলম বলেন, ‘এটি একটি মহতি উদ্যোগ। আশাকরি অচিরেই এটি সরকারি স্বীকৃতি পাবে। বিদ্যালয় কর্তৃপক্ষ আসলে প্রতিবন্ধিদের শিক্ষার স্বার্থে সাহায্য ও সহযোগিতা করা হবে।’


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035500526428223