নীলফামারীতে বই উৎসবের প্রস্তুতি

নীলফামারী প্রতিনিধি |

বছর শেষে বার্ষিক পরীক্ষা দিয়ে দিন গুনছে শিক্ষার্থীরা, কখন হাতে পাবে নতুন বই। এক সময় শিক্ষার্থীরা পরীক্ষা শেষে সিনিয়র শিক্ষার্থীর পুরাতন বই খুঁজতো। আর এখন বই শিক্ষার্থীদের দোরগোড়ায়। সারাদেশের মতো নীলফামারীতেও আগামী ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে তুলে দিতে বিদ্যালয়গুলোতে বিতরণ করা হচ্ছে নতুন বই। প্রতিটি উপজেলায় প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী বই দেয়া হচ্ছে।

জেলা শিক্ষা অফিসের বইয়ের চাহিদা ও বরাদ্দ অনুযায়ী এবছর জেলায় বিতরণকৃত বইয়ের সংখ্যা ৩৬ লাখ ৮৪ হাজার ১৬০ কপি। এর মধ্যে ডোমারে ৩ লাখ ১২ হাজার ৮৬৩, ডিমলা ৪ লাখ ৩০ হাজার ৮০০, জলঢাকা ৫ লাখ ৮৩ হাজার, কিশোরগঞ্জ ৩ লাখ ৩৫ হাজার, সৈয়দপুর ৩ লাখ ৪৪ হাজার ও সদরে ৫ লাখ ৬০ হাজার ৪০০ কপি। 

দাখিলে ডোমারে ৫১ হাজার ৯৯৮, ডিমলা ১ লাখ ৮ হাজার ৫০০, জলঢাকা ১ লাখ ৬৫ হাজার, কিশোরগঞ্জ ৮২ হাজার ৯৮০, সৈয়দপুর ৬৫ হাজার ৪৫০ ও সদররে ১ লাখ ১৫ হাজার ৬০০ কপি বই বিতরণ করা হয়েছে।
 
এবতেদায়িতে ডোমারে ৪১ হাজার ১০৬, ডিমলা ৫৪ হাজার, জলঢাকা ৯২ হাজার, কিশোরগঞ্জ ৫৬ হাজার ৬০০, সৈয়দপুর ৩৯ হাজার ৫০০ ও সদরে ৭৩ হাজার ৬০০ কপি বই বিতরণ করা হয়েছে।

এস.এস.সি ভোকেশনালে বই বিতরণ করা হয়েছে সদরে ২১ হাজার ৫০০, ডোমার ২২ হাজার ৬০০, ডিমলা ১৯ হাজার ৯০০, জলঢাকা ১৯ হাজার ২০০, কিশোরগঞ্জ ১১ হাজার ২৫০ ও সৈয়দপুরে ৮ হাজার ৪৪০ কপি।

দাখিল ভোকেশনালে সদরে ৫ হাজার, ডোমার ৩ হাজার ৪০০, ডিমলা ২ হাজার ৮০০, জলঢাকা ২ হাজার ৯৪০, কিশোরগঞ্জ ৩ হাজার ৪০০ ও সৈয়দপুরে ৯৬০ কপি বই বিতরণ করা হয়েছে ।

কারিগরি ট্রেডের বই বিতরণ করা হয়েছে সদরে ১৬ হাজার ৮৬০, ডোমার ৮ হাজার ৫০০, ডিমলা ৫ হাজার ৪৮০, জলঢাকা ৮ হাজার ৩৬০, কিশোরগঞ্জ ৩ হাজার ৮৯০ ও সৈয়দপুরে ৩ হাজার ৪১০ কপি।

এছাড়া ইংরেজি ভার্সনে ৩ হাজার ৮৮৩ কপি বই সরবরাহ করা হয়েছে। চাহিদা ও বরাদ্দকৃত প্রাপ্ত বই বিদ্যালয়ের কর্তৃপক্ষের হাতে তুলে দেয়া হচ্ছে। জেলায় মোট সরবরাহ করা বইয়ের সংখ্যা ৩৬ লাখ ৮৪ হাজার ১৬০ কপি। গত বছরের তুলনায় এবছর বইয়ের চাহিদা বেড়েছে। গত বছর চাহিদা ছিল ৩৪ লা ৫৪ হাজার ৩১৫ কপি।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, চাহিদা ও বরাদ্দ অনুযায়ী প্রাপ্ত বই ইতোমধ্যে প্রতিটি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের তত্ত্বাবধানে প্রতিষ্ঠানের হাতে তুলে দেয়া হচ্ছে। কোনো শিক্ষার্থী নতুন বইয়ের আনন্দ থেকে বঞ্চিত হবে না। তিনি আরও বলেন বিনা মূল্যের বই বিতরণে অর্থ আদায় করা হলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0048670768737793