পরিত্যক্ত বিদ্যালয় ভবনে চলছে পাঠদান

বরগুনা প্রতিনিধি |

বরগুনার আমতলীর এম ইউ মাধ্যমিক বিদ্যালয়ের একটি পরিত্যক্ত ভবনে পাঠদান চলছে। আট শতাধিক শিক্ষার্থী ঝুঁকি নিয়ে ক্লাস করছে ঐ ভবনে। দ্রুত ব্যবস্থা না নিলে ঘটে যেতে পারে বড়ো ধরনের দুর্ঘটনা।

উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান আমতলী এম ইউ মাধ্যমিক বিদ্যালয়টি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়। শুরুতে একটি টিনের ছাউনির ঘরে বিদ্যালয়ের কার্যক্রম চললেও ১৯৮৫ খ্রিষ্টাব্দে একটি একতলা ভবন নির্মাণ করা হয়। স্থানসংকুলান না হওয়ায় ২০০০ খ্রিষ্টাব্দে ঐ ভবনের ছাদে নিজেদের অর্থায়নে আরো একটি আধাপাকা টিনশেড ভবন নির্মাণ করা হয়। 

বর্তমানে ঐ একতলা ভবনের বয়স ৩৪ বছর। বেশি পুরাতন হওয়ায় ২০১০ খ্রিষ্টাব্দ থেকে ঐ ভবনের পিলার, ভিম ও পলেস্তারা খসে পড়তে থাকে। এতে পাঠদান ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। ২০১৭ খ্রিষ্টাব্দে তত্কালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুশফিকুর রহমান ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে পাঠদান বন্ধের নির্দেশ দেন। কিন্তু স্থানসংকুলান না হওয়ায় গত দুই বছর ধরে পরিত্যক্ত ভবনেই পাঠদান চালিয়ে যাচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

গত ২৯ সেপ্টেম্বর উপজেলা প্রকৌশলী মো. নজরুল ইসলাম ঐ বিদ্যালয় ভবন পরিদর্শন করে ছাদ অপসারণ করা প্রয়োজন মর্মে প্রতিবেদন দেন। প্রতিবেদনের আলোকে বর্তমান উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরা পারভীন গত ৩ অক্টোবর বিদ্যালয়ের ছাদ ও ভবন অপসারণের জন্য বিদ্যালয় ম্যানেজিং কমিটিকে নির্দেশ দিয়েছেন।

বিদ্যালয়ের শিক্ষার্থী এহতেসামুল হক সামস, আনিকা, আলভি, সিয়াম ও ঐশর্য্য জানান, ঝুঁকি নিয়ে পরিত্যক্ত ভবনে ক্লাস করতে হচ্ছে। দ্রুত নতুন ভবন নির্মাণের দাবি জানাই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নাশির উদ্দিন বলেন, বিদ্যালয়ে দুটি ভবন রয়েছে। তার মধ্যে একটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। একটি ভবনে স্থানসংকুলান না হওয়ায় বাধ্য হয়ে পরিত্যক্ত ভবনে পাঠদান করাতে হচ্ছে। তবে ভবন অত্যধিক ঝুঁকিপূর্ণ হওয়ায় বড়ো ধরনের দুর্ঘটনার কথা বিবেচনা করে রবিবার থেকে ক্লাস বন্ধ করে দিয়েছি। কিন্তু কোথায় শিক্ষার্থীদের ক্লাস নেব ভেবে পাচ্ছি না।

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনিরা পারভীন বলেন, ভবনটি ঝুঁকিপূর্ণ বিধায় পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এ অবস্থা উপজেলা শিক্ষা প্রকৌশলীকে জানানো হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0025820732116699