পরীক্ষা পেছানোয় অভিভাবকদের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক |

রোববার অনুষ্ঠেয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত এ পরীক্ষা (৯ নভেম্বর) শুক্রবার সকাল নয়টায় অনুষ্ঠিত হবে। অনিবার্য কারণের কথা বলে শনিবার (৩ নভেম্বর) এই সিদ্ধান্ত জানায় সরকার।

একাধিক পরীক্ষার্থীর অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, আকস্মিকভাবে পরীক্ষা পেছানোর কারণে পরীক্ষার্থীদের ওপর এক ধরনের চাপ পড়বে। কারণ কাল ছিল ইংরেজি পরীক্ষা, যেটি এখন হবে শুক্রবার। কিন্তু আগের দিন বৃহস্পতিবার গণিত পরীক্ষা। এর পরদিন আবার বিজ্ঞান পরীক্ষা। ফলে পরপর তিন দিন তুলনামূলক কঠিন পরীক্ষা হওয়ায় পরীক্ষার্থীদের ওপর স্বাভাবিকভাবেই চাপ পড়বে।

অারও পড়ুন: রোববারের জেএসসি পরীক্ষা স্থগিত

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, এতে পরীক্ষার্থীদের খুব অসুবিধা হওয়ার কথা নয়। কারণ কালকের পরীক্ষার প্রস্তুতি তো তারা নিয়েই রেখেছে। 

মন্ত্রণালয়ের নির্দেশে এ পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানান তপন কুমার সরকার। যদিও শিক্ষা মন্ত্রণালয় সুনির্দিষ্টভাবে কারণ বলেনি। তারা শুধু বলেছে অনিবার্য কারণে এই পরীক্ষা স্থগিত করা হয়েছে। শুধু জেএসসি-জেডিসি নয় কারিগরি শিক্ষাবোর্ডের অধীন নবম শ্রেণি (ভকেশনাল) ও নবম শ্রেণি (দাখিল ভকেশনাল) চূড়ান্ত পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এই পরীক্ষাও শুক্রবার সকাল নয়টায় অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের সূত্রে জানা যায়, কওমি শিক্ষার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসের সনদকে স্নাতকোত্তরের ( ইসলামিক শিক্ষা ও আরবি) সমমান করে জাতীয় সংসদে আইন পাস হওয়ায় আগামীকাল সকালে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে শোকরানা মাহফিলের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানের আয়োজক আল হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। এই বোর্ডের অধীনেই দাওরায়ে হাদিসের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এই শোকরানা মাহফিলের জন্য কাল ঢাকায় ব্যাপক জনসমাগম হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে পরীক্ষার্থীরা কেন্দ্রে যাওয়ার পথে যাতে কোনো অসুবিধায় না পড়ে সেসব চিন্তা করেই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এখন পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হয়। পরীক্ষার্থীও বেড়ে অনেক হয়েছে। কাল রোববার সপ্তাহের প্রথম কর্মদিবস। সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠানও আছে। সব মিলিয়ে পরীক্ষার্থীরা কোনো রকম বিড়ম্বনায় পড়ুক সেটা তাঁরা চান না। পরীক্ষার্থীদের সুবিধার্থে পরীক্ষা পেছানো হয়েছে। 


পাঠকের মন্তব্য দেখুন
মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0023329257965088