পিয়াজ কেলেঙ্কারির ঘটনায় ২৫০০ জনের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক |

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দেশের বাজারে পিয়াজের দাম বেড়েছে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব জাফর উদ্দিন। তিনি এও জানান, পিয়াজ কেলেঙ্কারির ঘটনায় এ পর্যন্ত আড়াই হাজার অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে।

গতকাল সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সম্মেলন  কক্ষে এক সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব এসব কথা জানান। তবে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কোনো প্রশ্ন করার সুযোগ না দিয়ে লিখিত বক্তব্য পড়েই সংবাদ সম্মেলন শেষ করেন। বাণিজ্য সচিব বলেন, মিনিমাম রপ্তানি মূল্যে ভারত থেকে পিয়াজ রপ্তানি তিনগুণ বেড়েছে।

মিয়ানমার থেকে চারগুণ বেড়েছে। তড়িৎ গতিতে কার্গো বিমানে মিশর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পিয়াজ আমদানি করা হচ্ছে। আপনারা জেনে খুশি হবেন যে, এস আলম গ্রুপের কার্গো বিমানের প্রথম চালান মঙ্গলবার (১৯শে নভেম্বর) বাংলাদেশ এসে পৌঁছাবে।

এছাড়া বিভিন্ন জেলার পিয়াজ বাজারে আসতে শুরু করেছে। টিসিবির (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) কার্যক্রম ঢাকাসহ সারা দেশে জোরদার করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন তাদের তদরকি অব্যাহত রেখেছে।

এ পযন্ত আড়াই হাজার অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে বাজার স্বাভাবিক হয়ে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন বাণিজ্য সচিব।

জাফর উদ্দিন বলেন, বাংলাদেশের আমদানি করা পিয়াজের সিংহভাগ ভারত থেকে আসে। এ বছর বন্যার কারণে ভারতে পিয়াজের উৎপাদন ব্যহত হয়। এ জন্য সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে পিয়াজের মিনিমাম এক্সপোর্ট প্রাইস ভারত থেকে প্রায় তিনগুণ বেড়ে যায়।

এরপর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ভারত পিয়াজ রপ্তানি সম্পূর্ণভাবে বন্ধ ঘোষণা করে। এ প্রেক্ষাপটে বাণিজ্য মন্ত্রণালয় প্রথম থেকেই বিভিন্ন উদ্যোগ নিয়েছে। সেগুলো হচ্ছে- এলসি মারজিন ও সুদের হার কমানো। আমদানিকারকদের ভারতের বাইরে বিভিন্ন দেশ হতে পিয়াজ আমদানি করার জন্য উদ্ধুদ্ধ করা হয়।

আমিদানি করা পণ্য নির্বিঘ্নে খালাসের জন্য বন্দর কর্তৃপক্ষ, কাস্টমস কর্তৃপক্ষ সবাইকে প্রস্তুত রাখা হয়েছে। এলসির মাধ্যমে সমুদ্রপথে বিদেশ থেকে পিয়াজ আমদানিতে বেশিরভাগ ক্ষেত্রে দেড়মাসের মত সময় লেগে যাচ্ছে। বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পিয়াজের চালান বাংলাদেশের উদ্দেশ্যে সমুদ্রপথে রয়েছে।

সমপ্রতি মিয়ানমার পিয়াজের রপ্তানি মূল্য চারগুণ বাড়িয়েছে এবং ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দু’একদিন ধরে বাজারে পিয়াজের দাম বেড়েছে। এ পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিমানে করে পিয়াজ আমদানির উদ্যোগ দেয়া হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.003770112991333