পুনরায় ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চায় ছাত্রলীগ

ঢাবি প্রতিনিধি |

প্রশ্নফাঁসের অভিযোগ ওঠা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের পুনরায় পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয় শাখা  ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।  এতে চার দফা দাবি জানিয়েছে ছাত্রলীগ।  

সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে স্বচ্ছ, মানসম্পন্ন, মেধাভিত্তিক পরীক্ষার স্বার্থে এবং সাধারণ শিক্ষার্থীদের প্রত্যাশিত আধুনিক, জ্ঞানভিত্তিক, গবেষণা-বিশ্ববিদ্যালয়ের লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় নিম্নলিখিত বিষয়গুলোর আলোকে অনতিবিলম্বে গ্রহণযোগ্য সমাধানের দাবি জানাচ্ছে।

ছাত্রলীগের দাবিগুলো হচ্ছে, ১. যাচাই-বাছাই সাপেক্ষে পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়া অথবা উত্তীর্ণ পরীক্ষার্থীদের নিয়ে বিশেষ পরীক্ষার মাধ্যমে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয়ে সুস্পষ্ট সিদ্ধান্তে আসা, ২. ডিজিটাল জালিয়াতি, প্রশ্নফাঁস বা যেকোনো ধরনের অসদুপায় অবলম্বনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা নেওয়া, ৩. সুস্পষ্ট তথ্য-প্রমাণ সাপেক্ষে জালিয়াতি বা অসদুপায়ের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা, ৪. আধুনিক, যুগোপযোগী ও মানসম্পন্ন ভর্তি পরীক্ষার স্বার্থে শিক্ষাবিদ, বিশেষজ্ঞ, সিনেট, সিন্ডিকেট, অংশীজন এবং ছাত্র সংগঠনের প্রতিনিধিদের সমন্বয়ে পলিসি ডিবেটের মাধ্যমে ভর্তি পরীক্ষা পদ্ধতির সংস্কার করা।

দাবির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন  বলেন, আমাদের দাবির পরিপ্রেক্ষিতে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ইতিবাচক সাড়া পেয়েছি। আমরা মনে করি ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার ইস্যুতে বিশ্ববিদ্যালয় প্রশাসন দ্রুত সিদ্ধান্ত নেবে এবং ভর্তি পরীক্ষা সংস্কারে সবার সঙ্গে কথা বলবে। তিনি বলেন, এই দাবির বিষয়ে অনশনরত শিক্ষার্থীর পাশেও আছে ছাত্রলীগ।

এর আগে গত ১২ অক্টোবর ঘ ইউনিটের ভর্তি  পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপরই অভিযোগ ওঠে প্রশ্নফাঁসের। এর পরিপ্রেক্ষিতে ফল প্রকাশের তারিখ ঘোষণা করেও তা স্থগিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে গত ১৬ অক্টোবর তা প্রকাশ করা হয়। ফল প্রকাশের পর নানা অসঙ্গতি নিয়েও প্রশ্ন ওঠে।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036411285400391